১ মার্চ, ২০২৪, শুক্রবার

আজ থেকে ১৭ জুন পর্যন্ত ৫ আন্তঃনগর ট্রেনের যাত্রা বাতিল

Advertisement

মহামারি করোনাভাইরাস সংক্রমণের হার বেড়ে যাওযায় শুক্রবার (১১ জুন) ভোর থেকে ১৭ জুন মধ্যরাত পর্যন্ত  রাজশাহীতে সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়। তাই  জেলাটি থেকে বিভিন্ন গন্তব্যে চলাচলকারী যাত্রীবাহী সকল ট্রেন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে ৷ তবে আম পরিবহনের জন্য চালু করা বিশেষ ট্রেনের চলাচলও বন্ধ হচ্ছে কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে সবচেয়ে বেশি সংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়ার খবর জানানো হয়। তার মধ্যে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে রাজশাহী জেলায় (৩৫৩ জন)। 

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার রাতে স্থানীয় প্রশাসনের জরুরি সভায় শুক্রবার থেকে এক সপ্তাহ রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় ‘সর্বাত্মক লকডাউনের’ ঘোষণা দেওয়া হয়।

সভা শেষে বিভাগীয় কমিশনার মো. হুমায়ুন কবীর বলেন, আগামীকাল শুক্রবার (১১ জুন) বিকেল ৫টা থেকে ১৭ জুন মধ্যরাত পর্যন্ত রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়েছে। এ সময় জরুরি ওষুধ ও খাদ্যদ্রব্য পরিবহন বাদে সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে। 

এরপর রেলওয়ে কর্তৃপক্ষ এক সপ্তাহ রাজশাহীতে ট্রেন চলাচল বন্ধের কথা জানায়। তাদের এক ঘোষণায় বলা হয়, ঢাকা–রাজশাহী রুটে চলাচলকারী পদ্মা এক্সপ্রেস ও বনলতা এক্সপ্রেস, রাজশাহী–চিলাহাটি রুটের তিতুমীর এক্সপ্রেস, রাজশাহী–বীমুসিই রুটের বাংলাবান্ধা এক্সপ্রেস এবং রাজশাহী–ঢালারচর রুটের ঢালারচর এক্সপ্রেসের যাত্রা বাতিল করা হয়েছে।

বাতিল করা হয়েছে মেইল ট্রেন চলাচলও। এগুলো হলো, রহনপুর–খুলনা–রাজশাহী রুটে চলাচলকারী মহানন্দা এক্সপ্রেস এবং পার্বতীপুর–রাজশাহী রুটের উত্তরা এক্সপ্রেস।

তবে আম পরিবহনের জন্য চালু হওয়া ‘ম্যাঙ্গো ট্রেন’ চলাচল বাতিলের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি বলে রাজশাহী রেল স্টেশনের ম্যানেজার আব্দুল করিম জানিয়েছেন।

এই পরিস্থিতিতে উত্তরাঞ্চলে চলাচলকারী কয়েকটি ট্রেনের রুট সংক্ষিপ্ত করেছে রেল কর্তৃপক্ষ। রাজশাহীতে লকডাউনের এই সময়ে রাজশাহী–খুলনা রুটে চলাচলকারী সাগরদাঁড়ী এক্সপ্রেস ঈশ্বরদী থেকে খুলনা পর্যন্ত চলবে। রাজশাহী–ভাঙা রুটের মধুমতি এক্সপ্রেসও ভাঙা থেকে ঈশ্বরদী পর্যন্ত চলাচল করবে। রাজশাহী থেকে গোবরা রুটে চলাচলকারী টুঙ্গিপাড়া এক্সপ্রেসও গোবরা থেকে ঈশ্বরদী পর্যন্ত চলাচল করবে। আর রাজশাহী–চিলাহাটি রুটের বরেন্দ্র এক্সপ্রেস চলবে চিলাহাটি থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত।

এছাড়াও শুক্রবার (১১ জুন) রাজশাহী স্টেশন হতে মধুমতি, সাগরদাঁড়ী ও মহানন্দা এক্সপ্রেস ট্রেনগুলো সঠিক সময়ে ছেড়ে যাবে ৷ যা ফিরতি পথে ইশ্বরদী এসে যাত্রা শেষ করবে। পরবর্তী দিন হতে ট্রেনগুলো ঈশ্বরদী হতে পরিচালিত হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement