১৭ জুন, ২০২৪, সোমবার

আদালত খোলার দাবিতে মানববন্ধন

Advertisement

“বিচার বিভাগের নিয়মিত হবার মধ্য দিয়েই বিচার প্রার্থীরা উপকৃত হন। আদালত বন্ধ থাকায় শুধু বিচার প্রার্থীরাই নন, ক্ষতিগ্রস্ত হন আইনজীবীসহ সমগ্র বিচার ব্যবস্থা”। বুধবার  ঢাকা আইনজীবী সমিতির সামনে মানবন্ধন করেন আইনজীবিরা।

সিএমএম আদালতের সামনে এক আইনজীবী এ প্রসঙ্গে বলেন,“শুধু জামিন সংক্রান্ত শুনানিগুলো হচ্ছে । নতুন সি,আর মামলা দায়ের করা গেলেও সেগুলো আদেশের জন্যে রেখে দেয়া হচ্ছে । নেজারত বন্ধের মাধ্যমে সমস্ত প্রসেস বন্ধ হয়ে গেছে। ফলে কোর্ট খোলা মনে হলেও কার্যত দ্রুত গতিতে কাজ হচ্ছে না । এতে করে বিচার প্রার্থীরা আশা হারাচ্ছেন ।“

মঙ্গলবারের মানববন্ধনে ঢাকা আইনজীবী সমিতির সাবেক ক্রীড়া সম্পাদক এ্যাডভোকেট আব্দুল কাইয়ুম বলেন, আমরা চাই ভার্চুয়াল কোর্ট বন্ধ করে অনতিবিলম্বে একচুয়াল কোর্ট চালু করা হোক। কারণ ভার্চুয়াল কোর্ট চালু রাখার মতো কোন অবস্থা নেই এখন। দেশের সিনেমা হল, মার্কেট, শিল্প কারখানা সব কিছু খোলা। কিন্তু আদালত বন্ধ রেখে বিচারপ্রার্থীদের আইনি সেবা পেতে যেমনি ভোগান্তি পোহাতে হচ্ছে। তেমনি মামলায় দীর্ঘ জটিলতা বৃদ্ধি পাচ্ছে। 

নিয়মিত আদালত খুলে দেয়ার দাবিতে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের ভার্চুয়াল জামিন শুনানি ঘণ্টাখানেকের জন্য বন্ধ ছিল। 

এ বছরের এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে লকডাউন ঘোষণা করা হয় । তারপর লকডাউন শিথিল করা হলেও আদালতের কার্যক্রম পূর্ণাঙ্গভাবে খুলে দেওয়া হচ্ছে না। ফলে প্রতিদিনই ঢাকাসহ অন্যান্য জেলা বারগুলোতে আদালতের সমস্ত কার্যক্রম খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন করছেন আইনজীবিরা ।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement