১৭ জুন, ২০২৪, সোমবার

আমড়ার চাটনি তৈরির সহজ রেসিপি

Advertisement

আমরা একেক সময়ে একেক রকম আচার খেয়ে থাকি। আচার একটি মুখরোচক খাবার। উপমহাদেশের সব মানুষেই পছন্দের খাবার আচার। আচারে আছে বেশ কিছু স্বাস্থ্যগুণ। খাবারের স্বাদ বাড়াতেও অনেকে আচার ব্যবহার করে থাকেন।

আচার বিভিন্ন ফল দিয়ে তৈরি করা যায়। সব আচারের মধ্যে সুস্বাদু একটি হলো আমড়ার আচার বা চাটনি। সহজেই অল্প উপকরণে তৈরি করে নেওয়া যায় আমড়ার চাটনি।

আসুন জেনে নিই আমড়ার আচার তৈরির পদ্ধতি-

আমড়ার আচার তৈরির উপকরণ-
১. আধা কেজি আমড়া
২. ১/৪ কাপৎ সরিষা তেল
৩. ২-৩টি তেজপাতা
৪. ২-৩টি এলাচ
৫. ২-৩টি দারুচিনি
৬. আধা চা চামচ পাঁচফোড়ন
৭. ৪টি রসুন কোয়া
৮. ৪টি শুকনো মরিচ
৯. ১ টেবিল চামচ সরিষা বাটা
১০. ১ চা চামচ আদা বাটা
১১. ১ চামচ মরিচের গুড়া
১২. আধা চামচ হলুদের গুঁড়া
১৩. ১ চা চামচ ধনিয়া গুঁড়া
১৪. আধা চা চামচ জিরা
১৫. আধা চা চামচ মৌরি
১৬. ৩-৪টি তেঁতুল
১৭. স্বাদমতো গুড়/চিনি
১৮. পরিমানমতো লবণ

তৈরি পদ্ধতি-
আমড়া গুলো ভালোমতো ধুয়ে ৪ টুকরো করে নিন। তারপর আমড়াগুলো একটি প্যানে পরিমাণমতো পানি দিয়ে হালকা আঁচে ৫ মিনিট সেদ্ধ করে নিন।

পানি যতক্ষণ না শুকিয়ে যাচ্ছে ততক্ষণ আমড়া সেদ্ধ করুন। চামচ দিয়ে আমড়াগুলো চাইলে ম্যাশ করে নিতে পারেন। তবে পুরোপুরি ম্যাশ করবেন না।

পরে আলাদা প্যানে কম মাত্রার আঁচে সরিষার তেল গরম করে তেজপাতা, এলাচ, পাঁচফোড়ন, দারুচিনি, শুকনো মরিচ ও রসুন মিশিয়ে নাড়ুন।

যতক্ষণ পর্যন্ত পাঁচফোড়নের সুগন্ধ ও রসুনের রং বাদামি না হচ্ছে ততক্ষণ পর্যন্ত সব উপকরণ ভেজে নিন। পরে সরিষা ও আদা বাটা মিশিয়ে দিন। তারপর কয়েক সেকেন্ড মসলাগুলো ভুনে নিন।

এবার মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, জিরার গুঁড়া, ধনিয়া গুঁড়া ও মৌরি একত্রে মিশিয়ে নিতে হবে। এরপর সব মসলা ভালো করে কষিয়ে নিন। তবে খেয়াল রাখতে হবে মসলা যেন পুড়ে না যায়।

এখন ২ চামচ ভিনেগার মিশিয়ে কয়েক সেকেন্ড ভুনে নিন। এরপর তেঁতুল মিশিয়ে দিন। যার কারণে আচারের স্বাদ দ্বিগুণ বেড়ে যাবে। পরে গুড় অথবা চিনি দিয়ে দিন। সামান্য পরিমাণে লবণ দিতে ভূলে যাবেন না।

এবার মসলার মিশ্রণে সেদ্ধ করে রাখা আমড়া মিশিয়ে নিন। কম আঁচে আমড়া নেড়েচেড়ে নিতে হবে। তৈরি হয়ে গেল আমড়ার চাটনি। এবার পরিবেশন করুন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement