৭ ফেব্রুয়ারি, ২০২৩, মঙ্গলবার

ইউক্রেনকে ১৩৯টি লিওপার্ড ট্যাংক দিতে পারবে জার্মানি

Advertisement

রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনের প্রয়োজন আধুনিক অস্ত্র। পশ্চিমাদের কাছ থেকে দেশটি সামরিক সহায়তা পেলেও কিয়েভের চাহিদা শক্তিশালী ট্যাংক। জার্মানির হাতে তেমন ট্যাংক থাকলেও সেটি ইউক্রেনের হাতে তুলে দেওয়া নিয়ে বেশ দ্বিধা-দ্বন্দ্ব চলছে।

আর এই পরিস্থিতিতে প্রয়োজন পড়লে ইউক্রেনে ১৩৯টি লিওপার্ড যুদ্ধ ট্যাংক সরবরাহ করার ঘোষণা দিয়েছে জার্মানির একটি প্রতিরক্ষা গ্রুপ। মঙ্গলবার (২৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, জার্মান ওই প্রতিরক্ষা গ্রুপের নাম রাইনমেটাল। কোম্পানির একজন মুখপাত্র মিডিয়া গ্রুপ আরএনডিকে জানিয়েছেন, প্রয়োজন পড়লে ইউক্রেনে ১৩৯টি লিওপার্ড যুদ্ধ ট্যাংক সরবরাহ করতে পারে তারা।

রয়টার্স বলছে, রাশিয়ার আক্রমণ মোকাবিলায় কিয়েভকে জার্মান-নির্মিত লিওপার্ড ২ ট্যাংক সরবরাহ করার অনুমতি দেওয়ার জন্য ইউক্রেনের পাশাপাশি পোল্যান্ডের মতো কিছু ন্যাটো মিত্র দেশের কাছ থেকে তীব্র চাপের মধ্যে রয়েছে জার্মানি।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস এখনও পর্যন্ত ইউক্রেনকে ট্যাংক সরবরাহ বা অন্যান্য ন্যাটো দেশকে একই পথে হাঁটার অনুমতি দেওয়া থেকে বিরত রয়েছেন।

নির্মাতা প্রতিষ্ঠান রাইনমেটালের মুখপাত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, প্রতিষ্ঠানটি চলতি বছরের এপ্রিল/মে মাসের মধ্যে ২৯টি লিওপার্ড ২এ৪ ট্যাংক এবং ২০২৩ সালের শেষের দিকে বা ২০২৪ সালের শুরুর দিকে একই মডেলের আরও ২২টি ট্যাংক ইউক্রেনকে সরবরাহ করতে পারে।

এছাড়া প্রতিষ্ঠানটি ৮৮টি পুরোনো লিওপার্ড ১ ট্যাংকও সরবরাহ করতে পারে বলে জানিয়েছেন ওই মুখপাত্র। যদিও তিনি এসব ট্যাংকের সম্ভাব্য ডেলিভারির কোনও সময়সীমা উল্লেখ করেননি।

অবশ্য পোল্যান্ড ইউক্রেনকে ট্যাংক পাঠালে জার্মানি তাতে নাক গলাবে না বলে জার্মান পররাষ্ট্রমন্ত্রী জানিয়ে দিয়েছেন। জার্মানি জানিয়েছে, পোল্যান্ড ইউক্রেনকে ওই ট্যাংক পাঠালে জার্মানি আপত্তি করবে না।

বস্তুত, অনেক দিন আগেই পোল্যান্ড ওই ট্যাংক ইউক্রেনকে পাঠাতে চেয়েছিল। কিন্তু জার্মানি অনুমতি না দিলে তা পাঠানো সম্ভব হচ্ছিল না। গত রোববার জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক জানিয়ে দিয়েছেন, পোল্যান্ড পাঠাতে চাইলে জার্মানি তাতে নাক গলাবে না।

উল্লেখ্য, লিওপার্ড ২ ট্যাংক অত্যাধুনিক। জার্মানি এই ট্যাংক তৈরি করে থাকে। কিন্তু সামরিক জোট ন্যাটোর বাইরে কোনও দেশকে জার্মানি এই ট্যাংক দিতে পারে না। পোল্যান্ডের কাছে জার্মানির তৈরি এই ট্যাংক আছে। বহুদিন ধরেই পোল্যান্ড এই ট্যাংক ইউক্রেনকে দিতেও চাইছে।

কিন্তু জার্মানি অনুমতি না দিলে পোল্যান্ড তা দিতে পারে না। জার্মানিও এখনও পর্যন্ত সেই অনুমতি দেয়নি।

সাম্প্রতিক এক বৈঠকেও ইউক্রেনের হাতে নতুন করে ট্যাংক তুলে দেওয়ার বিষয়ে সম্মত হয়নি যুক্তরাষ্ট্র ও জার্মানি। আর এই পরিস্থিতিতে ইউক্রেনকে ট্যাংক সরবরাহে রাইনমেটালের প্রস্তুত থাকার খবর সামনে এলো।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement