১৮ জুন, ২০২৪, মঙ্গলবার

ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া

Advertisement

ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিতে যাচ্ছে রাশিয়া। একটি মার্কিন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

খবরটি গতকাল বৃহস্পতিবার প্রকাশ করে দ্য ওয়াশিংটন পোস্ট। খবরে বলা হয়, রাশিয়া একটি অত্যাধুনিক স্যাটেলাইট ইরানকে দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে। এটি মধ্যপ্রাচ্য এবং এর আশপাশের এলাকায় সামরিক লক্ষ্যবস্তুগুলোতে নজরদারির ক্ষেত্রে ইরানের সক্ষমতা আরও বাড়াবে।

একটি অত্যাধুনিক স্যাটেলাইট ইরানকে দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। যার সাহায্যে ইরান মধ্যপ্রাচ্যে সম্ভাব্য সামরিক লক্ষ্যবস্তু ট্র্যাক করতে সক্ষম হবে।

কানোপাস-ভি নামের স্যাটেলাইট ইরানকে দেবে রাশিয়া। রাশিয়ার তৈরি এই স্যাটেলাইটে উচ্চ রেজ্যলুশনের ক্যামেরা রয়েছে।  কয়েক মাসের মধ্যে রাশিয়া থেকে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করা হতে পারে।

যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের একটি দেশের নাম প্রকাশ না করার শর্তে তিনটি সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, রাশিয়ার স্যাটেলাইটটি হাতে পেলে ইরান মধ্যপ্রাচ্য অঞ্চলের বিভিন্ন স্থাপনা অব্যাহতভাবে পর্যবেক্ষণ করতে সক্ষম হবে। এই স্যাটেলাইটের পর্যবেক্ষণের আওতায় ইসরায়েলের সামরিক ঘাঁটিও চলে আসবে।

গত বছরের এপ্রিলে ইরানের রেভল্যুশনারি গার্ডস জানায়, তারা সফলভাবে দেশটির প্রথম সামরিক স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল যুক্তরাষ্ট্র।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement