২৭ জুলাই, ২০২৪, শনিবার

ভারতে গঙ্গার দূষণে ইলিশ চলে আসছে বাংলাদেশে

Advertisement

আগের মতো এখন আর গঙ্গার মোহনায় তেমন ইলিশের দেখা মেলে না। সেখানকার মৎস্যজীবীদের মধ্যে সৃষ্টি হয়েছে হা-হুতাশ। এ নিয়ে ভারতের বিশেষজ্ঞরা বলছেন, গঙ্গায় দূষণের মাত্রা এতটাই বৃদ্ধি পেয়েছে যে, মুখ ফিরিয়ে নিয়েছে ইলিশের দল। গন্তব্য বাংলাদেশের পদ্মা নদীতে।

কিছু দিন হয় নদী, বাঁধ ও সংশ্লিষ্ট সম্প্রদায় নিয়ে কাজ করা ভারতভিত্তিক সংস্থা সাউথ এশিয়া নেটওয়ার্ট অব ড্যাম রিভার অ্যান্ড পিপলস এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে গঙ্গায় ইলিশের আকালের পেছনে দূষণকেই বেশি দায়ী করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, অচিরেই গঙ্গা থেকে উধাও হতে চলেছে ইলিশ। এ নিয়ে তাদের বিশেষজ্ঞরা জানিয়েছেন, পশ্চিমবঙ্গে নদীর পাড় বরাবর একশর বেশি পৌরসভার ময়লা-আবর্জনা ও কলকারখানার বর্জ্যে গঙ্গায় দূষণের মাত্রা সীমা ছাড়িয়েছে।

বিশেষজ্ঞদের মতে, দূষণের কারণে গঙ্গার পানিতে লবণের মাত্রা অতিরিক্ত বেড়ে গেছে। যার ফলে ইলিশ এ নদীর মোহনা থেকেই ফিরে যাচ্ছে। গঙ্গা থেকে মুখ ঘুরিয়ে নেওয়া সেইসব ইলিশের অভিমুখ এখন বাংলাদেশের দিকে।

আবার ভারতীয় সংবাদমাধ্যম খবর হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, এখন বাংলাদেশের পদ্মা নদীতে জাল ফেললেই ঝাঁকে ঝাঁকে ইলিশ উঠে আসছে। বাংলাদেশের মৎস্য বিভাগের পরিসংখ্যান উল্লেখ করে তারা জানিয়েছে, গত দুই বছরের তুলনায় এ বছর বাংলাদেশে ১৯ শতাংশ ইলিশ বেশি ধরা পড়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement