১৮ জুলাই, ২০২৪, বৃহস্পতিবার

ঈদের দিন মজা করতে গিয়ে মালয়েশিয়ায় ২৫ বাংলাদেশির জেল

Advertisement

করোনাভাইরাস ঠেকাতে মালয়েশিয়ায় চলছে কঠোর বিধিনিষেধ। কিন্তু সেই বিধিনিষেধকে পাত্তা না দিয়ে ২০ জুলাই ঈদের দিন পার্টির আয়োজন করেছিলেন কিছু প্রবাসী বাংলাদেশি। আর সেখান থেকে দেশটির স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) লঙ্ঘন করে লোক জমায়েতের অপরাধে ২৫ বাংলাদেশিকে গ্রেফতারের পর আদালতে পাঠানো হয়।

গ্রেফতারকৃত বাঙালিদের প্রত্যেককে ৫ হাজার রিংগিত জরিমানা অনাদায়ে ২ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল শুক্রবার কুয়ালালামপুরের দায়রা আদালতে বিচারক নুরসালহা দাতুক হামজাহ এ আদেশ দেন।

ঈদের দিন কুয়ালালামপুরের গুমবাক এলাকায় ওই ঈদ পুনর্মিলনীর পার্টির আয়োজন করা হয়। সেখানে অর্ধশতাধিক বাংলাদেশিকে আমন্ত্রণ জানানো হয় ভূরিভোজের জন্য। খবর পেয়ে সেই অনুষ্ঠান থেকে ২৫ প্রবাসী বাংলাদেশিকে গ্রেফতার করে পুলিশ।

এছাড়া দেশটির পেনাং এ এসওপি লঙ্ঘন করে ঈদের নামাজ আদায় করার দায়ে ৪৮ বাংলাদেশিসহ একজন মালয়েশিয়ান নাগরিককে গ্রেফতার করে পুলিশ। পরে অবশ্য আদালতে সোপর্দ করা হলে কূটনৈতিক তৎপরতায় তাদের সবার জামিন মঞ্জুর করা হয়।

একই দিন সকালে পেনাংয়ের একটি মসজিদে ৯টায় ঈদের নামাজের জন্যে জড়ো হন অসংখ্যা প্রবাসী। এসওপির কারণে মাত্র ১০০ জনকে নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়। কিন্তু পরে কয়েক শতাধিক প্রবাসী মসজিদের বাহিরে গিয়ে নামাজ পড়ায় বিষয়টি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। শুরু হয় আলোচনা সমালোচনা। তখন পুলিশ অভিযান চালিয়ে ৪৮ বাংলাদেশি ও ১ জন মালয়েশিয়ানকে গ্রেফতার করে।

মালয়েশিয়ায় ১ জুন থেকে চলছে কঠোর লকডাউন। ঘরের বাইরে যাওয়াতেও রয়েছে নিষেধাজ্ঞা। গত মাসে মালয়েশিয়ায় ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর দেশটিতে করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement