১৯ মে, ২০২৪, রবিবার

উন্নতি হলো সাকিবের অবনতি মুশফিকের

Advertisement

পাকিস্তানের বিপক্ষে টেস্টে বাংলাদেশের পারফরমেন্সে যাচ্ছেতাই হলেও আপন আলোয় উজ্জ্বল ছিলেন সাকিব আল হাসান। বল হাতে তেমন সুবিধা করতে না পারলেও ব্যাট হাতে ভালো করেছেন এই অলরাউন্ডার। ফলস্বরুপ ব্যাটসম্যান ও অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে সাকিবের। তবে পাকিস্তানের বিপক্ষে সিরিজে ভালো পারফরমেন্স করতে না পারায় ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে মুশফিকুর রহিম ও অধিনায়ক মুমিনুল হকের।

বিগত সপ্তাহের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার (১৫ ডিসেম্বর) র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ঘোষিত এই হালনাগাদে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৮ ধাপ ওপরে উঠে ৩৫তম স্থানে আছেন সাকিব। আর অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে একধাপ এগিয়ে চার নাম্বারে আছেন তিনি। সাকিবের ঠিক ওপরেই আছেন রবীন্দ্র জাদেজা। প্রথম স্থানে জেসন হোল্ডার ও দ্বিতীয় স্থানে রবিচন্দ্রন আশ্বিন।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে দুই ধাপ পিছিয়ে মুশফিক এখন ২১ নম্বরে। আর বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুমিনুল হক ৯ ধাপ নিচে নেমে আছেন ৪৪তম স্থানে। ব্যাটসম্যানদের মধ্যে তালিকার শীর্ষে আছেন ইংলিশ অধিনায়ক জো রুট। দুই ও তিন নাম্বারে দুই অস্ট্রেলিয়ান মারনাস লাবুশেন ও স্টিভেন স্মিথ। চারে কেন উইলিয়ামসন ও পাঁচে আছেন ভারতের নতুন ওয়ানডে অধিনায়ক রোহিত শর্মা। ৬ নাম্বারে ডেভিড ওয়ার্নার ও ৭ নাম্বারে ভিরাট কোহলি।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন চলতি অ্যাশেজের প্রথম টেস্টে দুর্দান্ত বল করা অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স। দুইয়ে ভারতীয় স্পিনার রবিচন্দ্রন আশ্বিন। তিনে আছেন বাংলাদেশকে সিরিজ হারানোয় অন্যতম ভূমিকা পালনকারী বোলার শাহীন আফ্রিদি। চারে জশ হ্যাজলউড ও পাঁচে জায়গা হয়েছে টিম সাউদির।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement