১৭ জুলাই, ২০২৪, বুধবার

একটু বাড়তি যত্ন নিয়ে ঠোঁটের সমস্যা দূর করুন

Advertisement

অনেকের ঠোঁট অতিরিক্ত শুকিয়ে যায়। চামড়া উঠে হয়ে যায় রুক্ষ। আবার অনেকেরই ঠোঁট কামড়ানোর অভ্যাস থাকে। তবে শুকনো ঠোঁটের সমস্যা শুধু শীতকালেই নয়, বছরের অন্যান্য মৌসুমেও হতে পারে।

বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি কেয়ারের রূপবিশেষজ্ঞ শারমিন কচি বলেন, ঠোঁটের ত্বক শরীরের অন্যান্য অংশের তুলনায় বেশি কোমল। তাই শীতের শুষ্কতায় ঠোঁটের ত্বকে ক্ষতির পরিমাণও হয় বেশি। অনেকেই ভোগেন ঠোঁট ফাটার সমস্যায়। ঠোঁট ফেটে যাওয়া বা চামড়া উঠে পাতলা হয়ে যাওয়ার মতো সমস্যা অনেক সময় লিপজেল বা ভ্যাসলিন ব্যবহার করেও সমাধান হয় না।

তবে প্রাকৃতিকভাবে খুব সহজেই এ সমস্যাগুলোর সমাধান করা সম্ভব। সে ক্ষেত্রে পরিষ্কার ভেজা কাপড় বা তুলায় চিনি নিয়ে ঠোঁটে আলতো করে ঘষে নিলে ঠোঁটের মৃত কোষ কিংবা মরা চামড়াগুলো উঠে যাবে। এরপর ময়েশ্চারাইজার হিসেবে ঠোঁটে নারকেল তেল লাগালে ভালো ফল পাওয়া যায়। ঠোঁটের মরা চামড়া টেনে তুলবেন না কখনই।

প্রতিদিন ঠোঁটে হালকা চিনি দিয়ে হালকা করে স্ক্রাবিং করার চেষ্টা করুন। এতে ঠোঁট সতেজ থাকে।

পরিষ্কার টুথব্রাশ দিয়েও হালকা করে ঠোঁটে স্ক্রাব করতে পারেন। এতেও ঠোঁটে রক্ত সঞ্চালন বেড়ে যাবে। ফলে ঠোঁট হয়ে উঠবে গোলাপি, আকর্ষণীয়।

এক চামচ অলিভ অয়েলের সঙ্গে এক চিমটি দারুচিনির গুঁড়া মিশিয়ে ঠোঁটে মিনিট দশেক মাখিয়ে রাখুন। তারপর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। এরপর পার্থক্যটা নিজের চোখেই দেখতে পাবেন।

ঠোঁটকে সতেজ, আকর্ষণীয় করে তুলতে নিয়মিত সিরাম ব্যবহার করুন। ঠোঁটের জন্য সিরাম হিসেবে নারকেল তেল, আমন্ডের তেল বা অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। উপকৃত হবেন।

এক চামচ মধুর সঙ্গে কিছুটা ব্রাউন সুগার মিশিয়ে ওই মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে আলতো করে মালিশ করুন। কিছুক্ষণ ‘ক্লক ওয়াইজ’, তারপর আবার কিছুক্ষণ ক্লক ওয়াইজ স্ক্রাব করুন। এভাবে কিছুক্ষণ স্ক্রাবিংয়ের পর ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ঠোঁট হয়ে উঠবে গোলাপি, নরম এবং আকর্ষণীয়।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement