এ মাসেই যুক্তরাষ্ট্রে ঠাঁই পাবেন ২৫০০ আফগান

0
142

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় শুক্রবার (২৩ জুলাই) আফগান শরণার্থীদের সহায়তায় ১০০ মিলিয়ন ডলারের জরুরি তহবিলের অনুমোদন দিয়েছেন। এ মাসের শেষের দিকেই আফগানিস্তান থেকে আমেরিকার ফোর্ট লি এলাকায় নিয়ে আশ্রয় দেয়া হতে পারে অন্তত আড়াই হাজার আফগান দোভাষী ও সাহায্যকারীকে। এই অর্থ তাদের জন্য ব্যবহার করা হবে।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, একই প্রয়োজনের জন্য ২০০ মিলিয়ন পর্যন্ত বরাদ্দ বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে সংঘাতের শিকার ও ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য এই আমেরিকান সুবিধা চালু হবে।

ইতোমধ্যেই বিশেষ অভিবাসন ভিসা বা এসআইভি’র জন্য আবেদন করা কয়েক হাজার আফগান আবেদনকারীকে যুক্তরাষ্ট্রে সরিয়ে নেওয়ার প্রস্তুতি চলছে। তারা ২০০১ সাল থেকে আমেরিকান সরকারের পক্ষে কাজ করেছিল। বর্তমানে তারা তালেবান হামলার আশঙ্কায় রয়েছেন।

গেল মাসের শেষ দিকে প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব আমেরিকান ও ন্যাটো সেনা সদস্যদের প্রত্যাহার করার ঘোষণা দেন। বাইডেনের এই ঘোষণার পর থেকে একে একে আমেরিকান সেনা সদস্যরা আফগানিস্তান ত্যাগ করতে থাকেন। ইতোমধ্যে প্রায় ৯৫ ভাগ আমেরিকান ও ন্যাটো সেনা সদস্য দেশটি থেকে বিদায় নিয়েছেন।

তবে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের ঘোষণার পর থেকেই আফগানিস্তানজুড়ে দৌরাত্ম্য শুরু করে কট্টর ইসলামপন্থি গোষ্ঠী তালেবান। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ইতোমধ্যে আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকায় নিজেদের দখল কায়েম করতে সক্ষম হয়েছে তালেবান সদস্যরা। এরই মধ্যে সীমান্তবর্তী এলাকার শতকরা ৯০ ভাগ এলাকা দখলে নিয়েছে তালেবানরা।