২৩ এপ্রিল, ২০২৪, মঙ্গলবার

কিভাবে হারানো মুঠোফোনের নম্বর ফিরে পাওয়ার যাবে ?

Advertisement

মুঠোফোন/মোবাইল  হারিয়ে গেলে কিংবা চুরি হলে প্রায় সবাইকেই Contact Number নিয়ে ভোগান্তি পোহাতে হয় অনেককেই। এ জন্য হারিয়ে যাওয়া মোবাইলে সেভ করা নম্বর খুঁজে পাওয়ার লক্ষে অনেকেই  Google Contacts ব্যবহার করেন। কিন্তু অনেক Android ব্যবহারকারী এ ব্যাপারে কিছুই জানেন না। আবার অনেকেই অলসতার কারণে সেটি করতে চান না। কিভাবে হারানো মুঠোফোনের নম্বর ফিরে পাওয়ার যাবে ? জেনে নিন |

নতুন মোবাইলের ক্ষেত্রে কেনার পর Google Play Store ওপরে ডান দিকে ক্লিক করুন। ইতোমধ্যেই আপনার Gmail Account খোলা থাকলে সেটি Login করতে হবে। সেটি না হলে নতুন Account খুলতে হবে। ‘Create Account’ অপশনে ট্যাপ করার ‘For Myself’ এবং ‘To Manage My Business এই ২ অপশন আসবে। আপনাকে সিলেক্ট করতে হবে ‘For Myself’ অপশনটি। এরপর নাম, জন্মতারিখ, লিঙ্গ, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে Gmail Account খুলতে হবে। আপনি ইচ্ছে করলে ফোন নম্বরও অ্যাড করতে পারবেন। বিশেষজ্ঞরা বলেন, Two Factor Authentication এর জন্য ফোন নম্বর অ্যাড করা ভালো।

সংগ্রহীত- google.com

Account তৈরির পর আপনার Mobile এর সেভ করা নম্বরগুলো Google Contacts এ সেভ করে রাখুন। কীভাবে করবেন? প্রথমে ‘Phone Log’ এ যান। এবার ‘Contact’ এ ট্যাপ করুন। তারপর নতুন কোনো নম্বর সেভ করার জন্য নিচের ‘Plus’ চিহ্নে ট্যাপ করুন। নম্বর ও একটি নাম লিখুন। এবার ওপরে দেখুন ‘Save To Google’ লেখা আছে। সেখানে ট্যাপ করলেই Google Contacts এ নম্বর সেভ হয়ে যাবে।

ধরুন, ইতোমধ্যেই আপনার সেভ করা নম্বর Google Contacts এ সেভ করা রয়েছে। কিন্তু মোবাইলটি হঠাৎ হারিয়ে গেছে। কীভাবে সেগুলো খুঁজে পাবেন? এ ক্ষেত্রে আত্মীয়-স্বজন কিংবা বন্ধুবান্ধবের ফোনটি নিয়ে Google Crome এ আপনার Gmail Login করুন। এরপর সার্চ করুন ‘Google Contacts’। ব্যাস, পেয়ে যাবেন হারিয়ে যাওয়া ফোনের সেভ করা নম্বরগুলো।

টেকনলোজির আরও খবর পরতে এখানে ক্লিক করুন

Advertisement

আরও পড়ুন

1 COMMENT

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement