৭ ফেব্রুয়ারি, ২০২৩, মঙ্গলবার

কুয়েত প্রবাসীরা পাচ্ছেন সৌদি আরবের মাল্টিপল ভিসা

Advertisement

গালফ কো-অপারেশন কাউন্সিল জিসিসের বৈধ রেসিডেন্টধারী প্রবাসীরা খুব সহজেই পাচ্ছেন সৌদি আরবের এক বছরের মাল্টিপল ভিজিট ভিসা। তালিকায় নরসুন্দর থেকে শুরু করে রয়েছে প্রায় দেড় হাজার পেশার মানুষ।

মধ্যপ্রাচ্যের উপসাগরের ছয় দেশ নিয়ে একটি ফেডারেল রাষ্ট্রকে (গালফ ইউনিয়ন) সাধারণত গালফ কো-অপারেশন কাউন্সিল যা সংক্ষেপে জিসিসি বলা হয়। এই জিসিসির সদস্য রাষ্ট্রগুলো হচ্ছে সৌদি আরব, কুয়েত, কাতার, বাহরাইন, ওমান ও সংযুক্ত আরব আমিরাত। এসব দেশে অবস্থানরত বৈধ প্রবাসীদের খুব সহজে সৌদি আরব ভ্রমণের মাল্টিপল ভিজিট ভিসার সুযোগ দিচ্ছে সৌদি আরব সরকার।

বাবুর্চি, নরসুন্দর, বারিস্তা, ক্লার্ক থেকে শুরু করে সর্বোচ্চ পেশায় কর্মরত প্রবাসীরা খুব সহজেই পাচ্ছেন সৌদি সরকারের ই-ভিসার সুযোগ। এর ফলে অনেক কুয়েত প্রবাসী সৌদি আরব ভ্রমণ করছেন। অনেকে আবার ওমরাহ পালনে, কেউবা আত্মীয়স্বজন বন্ধুবান্ধবদের সঙ্গে দেখা করতে ভ্রমণে যাচ্ছেন সৌদি আরব।

উপসাগরের এই ৬ দেশের স্থলপথে সুবিধা থাকায় অনেকে বাইরোডে নিজের গাড়ি দিয়ে সৌদি আরবসহ গালফের অন্য দেশগুলো ভ্রমণ করে থাকেন।

গালফ কো-অপারেশন কাউন্সিল বা জিসিসি দেশের বৈধ আকামাধারী ন্যূনতম ১৮ বছর বয়সের প্রবাসী এবং ১৮ বছরের কম বয়সী ও শিশুদের জন্য প্রথমে অভিভাবককে আবেদন করতে হবে।

আবেদন করার সময় পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ছয় মাস এবং জিসিসি দেশের তিন মাসের আকামা থাকলেই এক বছরের মাল্টিপল ভিজিট ভিসা কয়েক মিনিটেই পাচ্ছেন। এই ভিসাধারীরা কুয়েত থেকে হজ মৌসুম ছাড়া যে কোনো সময় ওমরাহ করতে পারবেন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement