৩ মার্চ, ২০২৪, রবিবার

ক্যাপিটল দাঙ্গার মামলায় ট্রাম্প সিকনিকের মৃত্যুর জন্য অভিযুক্ত

Advertisement

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে দাঙ্গার ঘটনায় দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা হয়েছে। এ দাঙ্গার পরের দিন মারা যাওয়া এক পুলিশ কর্মকর্তার সঙ্গীর এ মামলা করেছেন।

গত ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলার দুই বছর পূর্ণ হয়েছে। ২০২১ সালের এই দিনে ওয়াশিংটনে পার্লামেন্টের যৌথ অধিবেশন চলাকালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকেরা ক্যাপিটলে নজিরবিহীন এ হামলা চালান। এ সময় পার্লামেন্টে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলাফল অনুমোদনে যৌথ অধিবেশন চলছিল।

এ দাঙ্গার সময় পুলিশের গুলিতে এক নারী এবং প্রাকৃতিক কারণে আরও তিনজন মারা যান। তাদের মধ্যে পুলিশ কর্মকর্তা ব্রায়ান সিকনিকও একজন। তিনি দাঙ্গার পরের দিন স্ট্রোক করে মারা যান।

বৃহস্পতিবার দায়ের করা মামলায় বলা হয়েছে, ট্রাম্প ‘তার সমর্থকদের ইচ্ছেকৃতভাবে উসকানি দিয়েছিলেন’ যারা সিকনিকের ওপর হামলা করেন। যদিও এ হামলায় সিকনিক আহত হননি তার পরিবারের অভিযোগ, তার মৃত্যুতে হামলাকারীদের ভূমিকা রয়েছে।

মামলায় ট্রাম্পকে সিকনিকের অন্যায্য মৃত্যুর জন্য অভিযুক্ত করা হয়েছে। একইসঙ্গে ওই পরিবারের দাবি, ট্রাম্প ‘তার সমর্থকদের ইচ্ছেকৃতভাবে উসকানি দিয়েছিলেন’ এবং এ দাঙ্গার কারণে প্রাপ্ত আঘাত থেকে তিনি মারা যান।

এ ছাড়া এ মামলায় ট্রাম্পের বিরুদ্ধে সিকনিকের নাগরিক অধিকার লঙ্ঘন, আক্রমণ ও অবহেলার অভিযোগ আনা হয়েছে এবং এ জন্য ১০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। তবে এ মামলা নিয়ে এখনো কোনো মন্তব্য করেননি ট্রাম্প।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement