২৫ ফেব্রুয়ারি, ২০২৪, রবিবার

গরমে সাইনাসের সমস্যার সমাধান ঘরোয়া পদ্ধতিতে

Advertisement

গরম পড়ার সঙ্গে সঙ্গে সর্দি-কাশির পাশাপাশি প্রথম যে সমস্যাটি মানুষকে বিরক্ত করে তা হল সাইনাস। গ্রীষ্মের গরম ও শুষ্ক বাতাসের কারণে সৃষ্ট ঠান্ডা সাইনাসে পরিণত হতে সময় লাগে না। এই পরিস্থিতিতে নাকে সর্দি, মাথাব্যথা এবং জ্বরের মতো সমস্যা লেগে থাকে। 

প্রতি বছর এই মৌসুমে সাইনাসের শিকার হন অনেকেই। দীর্ঘক্ষণ AC-র সামনে থাকার পর, আপনি যখন গরম আবহাওয়ায় বাইরে যান এবং তারপরে ঠান্ডা কিছু খান, তখন ঠান্ডা লাগার পাশাপাশি সাইনাসের সমস্যা দেখা দিতে পারে। আপনারও যদি সাইনাসের সমস্যা থাকে, তাহলে তা থেকে মুক্তি পেতে ওষুধের পাশাপাশি কিছু ঘরোয়া প্রতিকারের দিকে নজর দেওয়া উচিত। এতে আপনার সাইনাসের সমস্যাও সেরে যাবে এবং শরীরকে ওষুধের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার সম্মুখীন হতে হবে না। 

আসুন জেনে নিই সাইনাস থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া উপায়-

সাইনাসে নাকে ইনফেকশন হয়। এ জন্য নিয়মিত গরম পানির ভাপ নিতে হবে। বাষ্প শুধু শ্বাসতন্ত্রে আরাম দেয় না, শ্বাসতন্ত্রের সংক্রমণও দূর করে। এজন্য প্রথমে একটি পাত্রে পানি নিয়ে গ্যাসে ফোটাতে হবে। ফুটে এলে গ্যাস বন্ধ করে পাত্রটি নামিয়ে রাখুন। এবার একটা বড় তোয়ালে মাথায় দিন। পাত্রের উপর মুখ রেখে ভাপ নিন। তোয়ালেটি এমনভাবে মাথার ওপরে নিন যাতে পাত্রের বাষ্প অন্য কোথাও না গিয়ে সরাসরি আপনার নাকে-মুখে আসে। কিছুক্ষণ নাক দিয়ে এই বাষ্প নিন। এতে আপনার নাক খুলে যাবে এবং নাকের ইনফেকশনও সেরে যাবে গরম বাতাসে। দিনে দুই বার এই প্রক্রিয়াটি মেনে চললে, কয়েক দিনের মধ্যেই সাইনাস থেকে আরাম পাবেন।

গরম স্যুপ পান করলেও আপনার সাইনাসের সমস্যা দ্রুত সেরে যেতে পারে। দিনে দু’বার গরম স্যুপ বা হার্বাল চা খেলে শ্বাসনালীর ফোলাভাব কমে যাবে এবং সংক্রমণও চলে যাবে। গরম স্যুপের ভিতরে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট আপনার সাইনাসের সমস্যা দ্রুতই শেষ করতে পারে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement