৩ মার্চ, ২০২৪, রবিবার

ঘরোয়া পদ্ধতিতে শীতে খুশকি দূর করুন

Advertisement

শীতের ত্বকের পাশাপাশি চুলও শুষ্ক, রুক্ষ হয়ে পড়ে। মাথার তালু শুষ্ক হওয়ায় ত্বক চুলকায়,খুশকির প্রকোপ দেখা দেয়।  একটু সচেতন থাকলে খুশকির উপদ্রব থেকে মুক্তি পাওয়া সম্ভব। সেক্ষেত্রে ঘরোয়া কিছু সমাধান অনুসরণ করতে পারেন।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডিম্পল জাংদা খুশকি দূর করার কিছু সহজ এবং ঘরোয়া টিপসের কথা বলেছেন।

ত্বকে ম্যাসাজ : নারকেল তেল বা বাদাম তেল দিয়ে  প্রতিদিন মাথায় ম্যাসাজ করার চেষ্টা করুন। দুটি তেল একসঙ্গে মিশিয়ে মাথার তালুতে ম্যাসাজ করলে দারুন কাজ করে। এটি মাথার ত্বকে পুষ্টি জোগায় এবং ময়শ্চারাইজ করে।

হেয়ার মাস্ক : এক বাটি টক দইয়ের সঙ্গে লেবুর রস মিশিয়ে হেয়ার মাস্ক তৈরি করুন। এটি মাথার ত্বকে ভালোভাবে লাগান। ৩০ থেকে ৬০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই হেয়ার মাস্ক খুশকি দূর করতে বেশ কার্যকর।

হালকা শ্যাম্পু ব্যবহার : শীতে চুল পরিষ্কার করতে হালকা ধরনের প্রাকৃতিক উপাদানে তৈরি শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। যতটা সম্ভব রাসায়নিক ব্যবহার থেকে দূরে থাকুন।

ডিম্পল জাংদা জানান, চুলের যত্নে ভাতের মাড় বেশ উপকারী। শ্যাম্পু করার পর এটি ব্যবহার করতে পারেন। এই পদ্ধতি খুশকি দুর করতে সাহায্য করবে।

কন্ডিশনার ব্যবহার : খুশকি দূর করতে প্রাকৃতিক কন্ডিশনার ব্যবহার করতে পারেন। এজন্য এক কাপ পানিতে ২ থেকে তিন চামচ চায়ের লিকার দিয়ে জ্বাল দিয়ে কালো করে নিন। তারপর লিকারটি ছেঁকে নিয়ে শ্যাম্পু দেওয়ার পর চুলে ব্যবহার করুন। এই পদ্ধতি মাথার ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে। সেই সঙ্গে চুলের উজ্জ্বলতাও বাড়ায়।

খুশকি দূর করতে অ্যাপেল সিডার ভিনেগার ব্যবহারেরও পরামর্শ দিয়েছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডিম্পল। সেজন্য এক গ্লাস পানিতে এক চা চামচ ভিনেগার মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর মিশ্রণটি ব্যবহার করুন। এটি মাথার ত্বক বেশ কয়েকদিন পরিষ্কার রাখে এবং খুশকির বৃদ্ধি রোধ করে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement