২২ জুন, ২০২৪, শনিবার

ঘাড় সামনের দিকে ঝুঁকে যাচ্ছে? যা করবেন

Advertisement

বেশি সময় টানা ল্যাপটপ, মোবাইল বা ট্যাব ব্যবহারের কারণে বর্তমানে অনেকেরই ঘাড় সামনের দিকে ঝুঁকে যাচ্ছে। ছোট-বড় অনেকের মধ্যেই এ সমস্যা দেখা দিচ্ছে।বেশি সময় ধরে একই ভঙ্গিতে থাকার কারণেই মূলত ঘাড় সামনের দিকে একটু ঝুঁকে যাচ্ছে।

এ সমস্যাটি ‘টেক্সট নেক’ বা ‘ফরোয়ার্ড হেড সিনড্রোম’ নামে পরিচিত।এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় জানিয়েছেন ফিটনেস বিশেষজ্ঞ ইয়াসমিন করাচিওয়ালা।

ফিজিওথেরাপিস্ট ডা. হেমাক্ষী বসুর সঙ্গে ঝুঁকে যাওয়া ঘাড়ের সমস্যা সমাধানের উপায় দেখিয়েছেন তিনি। ইয়াসমিন করাচিওয়ালা সম্প্রতি ইনস্টাগ্রামে এ বিষয়ক একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানে দেখানো হয়েছে মাত্র তিনটি ব্যায়ামের মাধ্যমেই ঘরোয়া উপায়ে এ সমস্যার সমাধান করা যায়। 

জেনে নিন ব্যায়ামগুলো কীভাবে করবেন-
শিরদাঁড়া সোজা করে দাঁড়ান বা বসুন। চোখ সোজা রাখুন। কাঁধের সঙ্গে যেন সমান্তরাল ভঙ্গিতে থাকে। পরে  থুতনিতে দুটো আঙুল রাখুন।এ অবস্থায় ধীরে ধীরে ঘাড় সোজাভাবে পেছনের দিকে নিয়ে যান। আবার ধীরে ধীরে সামনে নিয়ে গিয়ে ছেড়ে দিন। লক্ষ্য রাখবেন যাতে  খুব বেশি চাপ না পড়ে তাতে ঘাড়ের গঠনে চাপ পড়বে।

অ্যাক্টিভ চিন গ্লাইডস
শিরদাঁড়া সোজা করে বসুন। দুটো আঙুল থুতনিতে রাখুন তারপর ঘাড় পেছনের দিকে আলতো করে বাঁকা করুন। তারপর ৫-১০ বার গুনে ছেড়ে দিন। এ ব্যায়ামটি করলে ঘাড়ের যে পেশিগুলো মাথার সঙ্গে কান ও কাঁধের সমান্তরালে সোজা রাখে, তা সক্রিয় হয়। পরে আবার মাথা সামনের দিকে নিয়ে আঙুলের ভরে রাখুন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement