১৭ জুন, ২০২৪, সোমবার

চলতি বছর বড় বন্যার শঙ্কা নেই

Advertisement

বর্তমানে দেশের বন্যা পরিস্থিতি তুলে ধরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া তিনি  নিশ্চিত করেছেন, বন্যাকবলিত সব এলাকার পরিস্থিতি এখন উন্নতির দিকে রয়েছে, চলতি বছর দেশে বড় বন্যার শঙ্কা নেই। উজানের ঢলে নদ-নদীর পানি মাঝে-মধ্যে বাড়লেও তা দ্রুত কমে যাবে। তিনি আর বলেন, উচ্চতা কমছে দেশের সব প্রধান নদ-নদীর পানিস্তরের, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

মো. আরিফুজ্জামান ভুঁইয়া আরও বলেন, চলতি বছর বড় ধরনের বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার শঙ্কা নেই। তবে সাময়িকভাবে বিচ্ছিন্ন বৃষ্টি অথবা উজানের ঢলে হালকা বন্যার সৃষ্টি হতে পারে। 

তিনি আরও বলেন, এ বছর বন্যা পরিস্থিতি খুব বড় আকার ধারণ করেনি। বেশ কিছুদিন পানি থেকেছে দু-একটি অঞ্চলে। তবে বিশেষ করে মধ্যাঞ্চলে বেশি ভোগান্তি ছিল। কয়েকটি এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার পর অল্প কিছুদিনের মধ্যে তা স্বাভাবিক অবস্থায় চলে এসেছে।

এ নিয়ে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র জানায়, দেশের এখন খুব বেশি এলাকা বন্যাকবলিত নেই। এ বছর সৃষ্টি হয়েছিল মাঝারি বন্যা। তবে এখনো বেশ কয়েকটি অঞ্চলে নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে বয়ে যাচ্ছে।

নদী ‍গুলোর মধ্যে রয়েছে, ধলেশ্বরী, আত্রাই, তুরাগ, কালিগঙ্গা, পদ্মা ও মেঘনা। এ গুলোর মধ্যে দু-একটি ছাড়া অধিকাংশ নদীর পানি বিপৎসীমার ১০ সেন্টিমিটারের এর নিচে রয়েছে, যা আগামীতে আরও কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement