১৬ এপ্রিল, ২০২৪, মঙ্গলবার

চার গোল করেও জয় পেলো না পর্তুগাল

Advertisement

শিরোনাম দেখে চমকে গেছেন এটাই স্বাভাবিক। ইউরো ফুটবলের এফ গ্রুপের ম্যাচে জার্মানির বিপক্ষে ২-৪ গোলের ব্যবধানে হেরেছে পর্তুগিজরা, তাহলে কিভাবে চার গোল করলো তারা? সেই প্রশ্নের উত্তর পাবেন এখানেই, রাতে জার্মানদের বিপক্ষে যে চারটি ম্যাচ হজম করেছে রোনালদোর দল, সেই চার গোলের মধ্যে দুটিই দিয়েছে তাদের ফুটবলাররা। আর দলের হয়ে তারা করেছেন দুই গোল। সব মিলিয়ে এলিয়্যাঞ্জ এরিনায় মোট চার গোল করেছে পর্তুগিজ ফুটবলাররা। আর দুটি গোল করেছে জার্মান ফুটবলাররা। তার মানে দাঁড়ায় চার গোল করেও হারনিয়ে মাঠ ছাড়তে হয়েছে পর্তুগিজদের। তবে কিছুটা স্বস্তি পেতে পারে রোনালদো ফ্যানরা। জার্মানির বিপক্ষে স্কোর করেছেন তিনি, আর মাত্র তিনটি গোল করলেই ফুটবল বিশ্বে দেশের হয়ে সর্বোচ্চো স্কোরের মালিক হবেন পর্তুগিজ এই সুপারস্টার। আর উইরো ফুটবলে তো তিনিই সেরা।

এফ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় জার্মানি ও পর্তুগাল। ম্যাচের ১৫ মিনিটে পর্তুগালকে এগিয়ে নেন রোনালদে। জার্মানদের গতীর কাছে তখনও হার মানেননি। কিন্তু কতক্ষন আর প্রতিপক্ষের আক্রমণ আটকে রাখবে রক্ষণ ভাগের খেলোয়াড়রা? ৩৫ মিনিটে তাই বল ক্লেয়ার করতে গিয়ে নিজেদের জালে নিজেরাই বল জড়াতে বাধ্য হয়। প্রতিপক্ষের পক্ষে গোল করে বসেন পর্তুগালের রুবেনদেস। তার মিনিট চারেক পরে আবারও একই ভুল করেন, দলের আরেক ফুটবলার রেপিয়েল। জার্মানি লিড পায় ২-১ গোলের।

ম্যাচের দ্বিতীয়ার্ধে সাফল্য পায় জার্মিনির ফুটবলাররা। সব বাধা টপকে অবশেষে পর্তুগালের জালে বড় জড়াতে সক্ষম হয় কেই হ্যাবার্টস। ম্যাচের ৫১ মিনিটে স্কোর করে জার্মানদের আরও একবার লিড এনে দেন তিনি। ৬০ মিনিটে রবিন গোসেন্সের স্কোরে ৪-১ গোলে এগিয়ে যায় হিটলারের দেশের ফুটবলাররা। পরে ৬৭ মিনিটে পর্তুগালের হয়ে দিয়াগো জোতা স্কোর করলেও ম্যাচে ফেরাতে পারিনি দলকে। শেষ পর্যন্ত আর কোন গোলই করতে পারেনি কোন দল। প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হেরে যাওয়া জার্মানি পুরো পয়েন্ট নিয়েই মাঠ ছাড়েন।

এদিকে দিনের আরেক ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে স্পেন। তাদের ম্যাচ ড্র হয় ১-১ গোলে। পরাশক্তি ফ্রান্সও ১-১ গোলে ড্র করেছে হাঙ্গেরির সাথে। এফগ্রুপের পয়েন্ট টেবিলের সবার উপরে রয়েছে রয়েছে ফ্রান্স। দুইয়ে উঠে এসেছে জার্মানি আর পর্তুগাল নেমে গেছে তিনে। পয়েন্ট তালিকার সবার নিচে রয়েছে হাঙ্গেরি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement