১৭ জুন, ২০২৪, সোমবার

চিংড়ি ছাড়া ডিম দিয়েই তৈরি করে ফেলুন মালাইকারি

Advertisement

ডিম জনপ্রিয় খাবারের মধ্যে একটি। ডিম বললেই প্রথমে যে পদগুলির কথা মনে হয়, তা হল অমলেট বা কালিয়া, ডিমের ঝোল। এছাড়াও ডিম দিয়ে বানিয়ে ফেলা যায় অনেক সুস্বাদু পদ।

ডিম দিয়ে দু’টি পদ হলো-

ডিম দই-পোস্ত
তৈরির উপকরণ-
১) ৪টি সিদ্ধ ডিম
২) শুকনো লঙ্কা
৩) রসুন বাটা
৪) তেজপাতা
৫) টমেটোবাটা
৬) পেঁয়াজ কুচি কুচি করে কেটে রাখা
৭) ৩ চামচ পোস্ত বাটা
৮) কাঁচা লঙ্কা বাটা
৯) লঙ্কা গুঁড়ো শুকনো
১০) তেল (সরিষার)
১১) টক দই ২ চামচ
১২) লবণ স্বাদ মতো
১৩) স্বাদ মতো চিনি
প্রস্তুত প্রণালী-
প্রথমে কড়াইতে পরিমাণ মতো সরিষার তেল ঢালুন এবং একে একে শুকনো লঙ্কা, রসুন বাটা, তেজপাতা, পেঁয়াজ কুচি দিয়ে কষাতে থাকুন। পরে কাঁচা লঙ্কা গুঁড়ো ও লঙ্কা বাটা দিন। এগুলি কড়াইতেই কষাতে থাকুন। পরে তাতে দই ও পোস্ত বাটা দিয়ে নাড়াচাড়া করুন। তারপর স্বাদ মতো লবণ ও চিনি ছড়িয়ে দিয়ে সিদ্ধ ডিমগুলি দিয়ে দিন। নামানোর ঠিক আগে কাঁচা সর্ষের তেল ঢেলে পরিবেশন করুন ডিম দই-পোস্ত।
ডিমের মালাইকারি
তৈরির উপকরণ-
১) ডিম (সিদ্ধ)
২) স্বাদ মতো লবণ
৩) হলুদ, রসুন বাটা, আদা বাটা, পেঁয়াজ বাটা (প্রয়োজন মতো)
৪) ঘি
৫) কাজু বাটা
৬) পিউরি টমেটো
৭) গুঁড়ো লঙ্কা
৮) মশলা গুঁড়ো
৯) অর্ধেক কাপ নারকেল দুধ

প্রস্তুত প্রণালী-
সিদ্ধ ডিমগুলির খোসা ছাড়িয়ে লবণ ও হলুদ মাখিয়ে কড়াইতে সামান্য তেলে ভেজে সরিয়ে রাখুন। এখন অন্য একটি কড়াইয়ে সাদা তেল ও ঘি এক সঙ্গে ঢেলে তাতে তেজপাতা ও মশলা দিন। তারপর এর মধ্যে কুচি কুচি করে কেটে রাখা পেঁয়াজগুলি দিয়ে ভাজা ভাজা করে নিন। যখন লালচে একটা রং ধরবে তখন আদা বাটা ও রসুন বাটা দিয়ে দিন। এখন কড়াইয়ে খানিক নাড়াচাড়া করে নিন তেল বেরোনো পর্যন্ত। তার মধ্যে ঢেলে দিন টোম্যাটো পিউরি। এর পর একে একে কাজু বাটা, নারকেলের দুধ, গরম মশলা দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করুন। স্বাদ মতো লবণ ও চিনি দিয়ে এবার সিদ্ধ ডিমগুলি ছেড়ে দিন। কিছুক্ষণ পরে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল ডিমের মালাইাকারি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement