২ মার্চ, ২০২৪, শনিবার

চ্যাটজিপিটির ৮ গুন শক্তি নিয়ে এলো জিপিটি-৪

Advertisement

ওপেনএআই সম্প্রতি তাদের চ্যাটবট চ্যাটজিপিটির সর্বশেষ সংস্করণ জিপিটি-৪ প্রকাশ করেছে। নতুন মডেলটি যেকোনো ছবি থেকে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া দিতে পারবে। যেমন যেকোনো খাবারের ছবি থেকে এর রেসিপি বলে দিতে পারবে। এছাড়াও যেকোনো ছবি দেখে ক্যাপশন ও বিবরণ লিখতে পারবে।

নতুন সংস্করণ ২৫ হাজার শব্দ পর্যন্ত যেকোনো বিষয়ে মন্তব্য করতে পারবেন বলেও জানানো হয়েছে। যা চ্যাটজিপিটির চেয়ে প্রায় ৮ গুণ বেশি।

২০২২ সালের নভেম্বরে চ্যাটজিপিটি চালু হওয়ার পর থেকে কয়েক লাখ মানুষ এটি ব্যবহার করছে। চ্যাটজিটিপি গান, কবিতা, ডিজিটাল মার্কেটিং কপি, কম্পিউটার কোড তৈরি করে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

চ্যাটজিটিপির মূল আকর্ষণ হলো মানুষের মতো যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারা। তবে এটি নানা উদ্বেগও সৃষ্টি করেছে। অনেকেই আশংকা করছেন, এটি একদিন মানুষের চাকরি কেড়ে নিতে পারে।

ওপেনএআই জানিয়েছে, তারা জিপিটি ৪ -এর নিরাপত্তা বিষয়ক ফিচার নিয়ে ৬ মাস কাজ করেছে। এমনকি নতুন সংস্করণকে মানুষের প্রতিক্রিয়া নিয়ে বিভিন্ন প্রশিক্ষণ দিয়েছে। তবে তারা এটিও জানিয়েছে, এখনও এর কিছু তথ্যে ভুল থাকতে পারে।

জিপিটি-৪ প্রাথমিকভাবে চ্যাটজিপিটি প্লাস গ্রাহকদের জন্য প্রকাশ করা হবে, যারা পরিষেবাটির প্রিমিয়াম অ্যাক্সেসের জন্য প্রতি মাসে ২০ ডলার প্রদান করছেন।

ইতিমধ্যে মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্মে সংযুক্ত করা হয়েছে। মাইক্রোসফট এখন পর্যন্ত ওপেনএআইতে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

জিপিটি-৪, চ্যাটজিপিটির মতো এক ধরণের জেনারেটরি কৃত্রিম বুদ্ধিমত্তা। জেনারেটরি এআই  অ্যালগরিদম এবং অনুমানমূলক টেক্সট ব্যবহার  প্রম্পটের উপর ভিত্তি করে নতুন কনটেন্ট তৈরি করতে পারে।

ওপেনএআই জানিয়েছে, জিপিটি-৪-এর চাটজিপিটির চেয়ে ‘আরও উন্নত যুক্তি দক্ষতা’ রয়েছে। তবে ওপেনএআই সতর্ক করেছে, জিপিটি -৪ এখনও পুরোপুরি নির্ভরযোগ্য নয়।

ওপেনএআই ভাষা শেখার অ্যাপ ডুয়োলিঙ্গো এবং দৃষ্টি-প্রতিবন্ধীদের জন্য একটি অ্যাপ্লিকেশন বি মাই আইজের সঙ্গে নতুন পার্টনারশিপের ঘোষণা দিয়েছে। 

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement