২৩ এপ্রিল, ২০২৪, মঙ্গলবার

‘চ্যাম্পিয়ন অব দ্য ওয়ার্ল্ড চ্যাম্পিয়নস’ পুরস্কার মেসির

Advertisement

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসিকে এবার ফ্রান্সের ক্রীড়া দৈনিক লেপিক বিশ্ব চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন হিসেবে নির্বাচিত করেছে।

পত্রিকাটি ১৯৪৬ সাল থেকে দেশটির সেরা খেলোয়াড় নির্বাচন করে আসছে। ১৯৭৫ সাল থেকে তারা আরও একটি পুরস্কার সংযোজন করে। যেটিতে সারা বিশ্বের সেরা একজন  খেলোয়াড় বেছে নিয়ে দেয়া হয় ‘চ্যাম্পিয়ন অব দ্য ওয়ার্ল্ড চ্যাম্পিয়নস’ পুরস্কার। 

এবার সবাইকে পেছনে ফেলে পুরস্কারটি জিতে নিয়েছেন আর্জেন্টাইন মহাতারকা মেসি। 

১১ বছরের মধ্যে এই প্রথম কোনো ফুটবলার পুরস্কারটি জিতলেন। এই ১১ বছরে দুটি বিশ্বকাপ হয়েছে, কিন্তু কোনো ফুটবলার জেতেননি এ পুরস্কার।

এবার পুরস্কারটি জিততে মেসি পেছনে ফেলেছেন ২০২২ সালে দুটি গ্র্যান্ড স্লাম জয়ী রাফায়েল নাদালকে।

আর ফ্রান্সের সেরা হয়েছেন কিলিয়ান এমবাপ্পে। এমবাপ্পে পেছনে ফেলেছেন ব্যালন ডি’অর জয়ী রিয়াল মাদ্রিদের স্ট্রাইকার করিম বেনজেমা ও অলিম্পিকে দুটি সোনা জেতা বাইঅ্যাথলেট কুয়েনতিন ফিলো-মাইলেতকে।

প্রসঙ্গত, পুরস্কারটি দেওয়া হয় লেকিপের সম্পাদকীয় বিভাগের সাংবাদিকদের ভোটে। সেরা নির্বাচনের র‌্যাঙ্কিং করা হয় গোপন ব্যালটে ভোটের ভিত্তিতে। প্রত্যেক সাংবাদিক মনোনীত অ্যাথলেটদের মধ্যে পাঁচজনকে বেছে নিতে পারেন। 

প্রত্যেক সাংবাদিকের ব্যালটে প্রথম হওয়া খেলোয়াড় পান ৬ পয়েন্ট, দ্বিতীয় হওয়া খেলোয়াড় পান ৪ পয়েন্ট। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম হওয়া খেলায়াড় পান যথাক্রমে ৩, ২ ও ১ পয়েন্ট করে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement