২২ জুন, ২০২৪, শনিবার

টবে অ্যালোভেরা চাষ করার পদ্ধতি

Advertisement

আমাদের মধ্যে অনেকেই অ্যালোভেরা বিভিন্ন রোগ থেকে বাঁচার জন্য নিয়ম করে খেয়ে থাকেন। শুধু খাওয়ার জন্য নয় রুপচর্চার জন্যও এটি ব্যবহার করা হয়।

সারা বছরই এখন বাজারে অ্যালোভেরা কিনতে পাওয়া যায়। যারা নিয়মিত অ্যালোভেরা ব্যবহার করেন, তারা ইচ্ছা করলে টবে চাষ করতে পারেন অ্যালোভেরা।

অ্যালোভেরার একটি পাতা থেকেই হবে গাছ। অ্যালোভেরা চাষে খুব বেশি যত্ন নেয়ারও প্রয়োজন নেই। আসুন জেনে নিই কিভাবে টবে অ্যালোভেরা চাষ করা যায়- 

অ্যালোভেরা চাষের জন্য এ গাছের কয়েকটি পাতা সংগ্রহ করতে হবে প্রথমে। খেয়াল রাখতে হবে যেন নিচের দিকের সাদা অংশটি থাকে পাতার সঙ্গে। তারপর সাধারণ মাটির মাঝে গর্ত করে বসিয়ে দিতে হবে অ্যালোভেরার পাতা। পরে পানি দিয়ে মাটি ভিজিয়ে দিন।

যখন শেকড় গজাতে শুরু করবে তখন পাতা বড় পাত্রে সরিয়ে দিতে পারেন। ইচ্ছা করলে একবারেও বড় টবে লাগাতে পারেন।ভিন্ন আরেকটি উপায়ে অ্যালোভেরার পাতা থেকে গাছ গজাবে।

ধারালো ছুরির সাহায্যে অ্যালোভেরার পাতা মাঝখান থেকে কেটে নিন। তারপর দুই সপ্তাহ উষ্ণ স্থানে রেখে দিন পাতা। তারপর বাদামি রঙ হয়ে আসলে টবে লাগান। তবে লক্ষ রাখবেন নিচে যেন ছিদ্র থাকে। টবে ঝরঝরে মাটি দিয়ে দিন। পরে মাটির মাঝে অ্যালোভেরার পাতা গুঁজে পানি দিয়ে দিন।

এমন জায়গায় রাখতে হবে যেন সরাসরি রোদ পড়ে। প্রতিদিন নিয়মিত পানি দিতে হবে। পরে অ্যালোভেরা গাছ ৪ সপ্তাহের মধ্যেই বাড়তে শুরু করবে। প্রাকৃতিক সার ব্যবহার করতে পারেন টবের অ্যালোভেরা গাছ দ্রুত বৃদ্ধির জন্য। ৪ থেকে ৫টি ডিমের খোসা চূর্ণ করে নিন সার তৈরির জন্য।

কয়েকটি কলার খোসা, মুঠোভর্তি আলুর খোসা ও ডিমের খোসা দেড় লিটার পানিতে ভিজিয়ে রাখুন। পাত্রটি ঢেকে রাখুন। ৩ দিন পর ফেনা উঠে গেলে মিশ্রণটি ছেঁকে পানি আলাদা করতে হবে। ১৫ দিন পর পর  এই পানি দিতে হবে অ্যালোভেরা গাছে।  ফলে আপনার অ্যালোভেরা গাছ দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement