২২ জুন, ২০২৪, শনিবার

ছাদ বাগানে পুদিনা পাতা চাষ

Advertisement

ভেষজ গাছপালার মধ্যে পুদিনা পাতাও একটি। এতে রয়েছে নানারকম ভেষজগুণ। পুদিনা পাতা মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। তাছাড়া পুদিনা পাতা খুশকির সমস্যা দূর করতেও ব্যবহার করা হয়।

এছাড়া গরমে ত্বকের জ্বালাপোড়া হলেও পুদিনা পাতা এর বিরুদ্ধে ভালো কাজ করে। হজমে যাদের সমস্যা হয় এবং খাওয়ায় অরুচিতে ভোগেন তারা হজম শক্তি ও খাওয়ার রুচি বৃদ্ধির জন্য পুদিনা পাতা খেতে পারেন।

পুদিনা পাতা বাজারে প্রায় সারা বছরই পাওয়া যায়। আবার অনেকেই নিয়মিত পুদিনা পাতা খেয়ে থাকেন। যারা নিয়মিত পুদিনা পাতা খেয়ে থাকেন তারা, ইচ্ছা করলে বাড়ির ছাদে টবে খুব সহজেই পুদিনা পাতা চাষ করতে পারেন।

আসুন জেনে নেওয়া যাক টবে পুদিনা পাতার সহজ চাষ পদ্ধতি-

পুদিনা পাতা প্রায় সব ধরনের মাটিতেই চাষ করা যায়। পুদিনা পাতা টবে চাষ করলে কমপক্ষে ১০ থেকে ১২ ইঞ্চি সাইজের মাটির টব ব্যবহার করা উচিত। পুদিনা পাতা চাষের জন্য বেলে দোঁ-আশ মাটি তৈরি সময় টবের মাটির অর্ধেক পরিমাণ জৈব সার বা ভার্মি কম্পোস্ট মিশিয়ে মাটি তৈরি করে দিতে হবে।

যখন মাটি রোদে কিছুটা শুকিয়ে গেলে এর উপর পুদিনা পাতার কাটিং একটা একটা করে নির্দিষ্ট দূরত্বে লাগিয়ে দিন।

যদি আপনি রুটিং হরমোন ব্যবহার করেন তাহলে টবে পুদিনা চাষ পদ্ধতি আরো অনেক সহজ হয়ে যায়। তবে রুটিং হরমোন হিসেবে বাজারে পর রুটিং হরমোন অথবা দারুচিনির গুঁড়া অথবা মধু এগুলোর যে কোন একটি ব্যবহার করতে পারেন। তবে আপনি ইচ্ছা করলে ছায়াযুক্ত স্থানে বা ঘরের ভেতর ও টবে পুদিনা চাষ করতে পারেন। পুদিনা পাতা গাছের জন্য খুব বেশি আলোর প্রয়োজন হয় না।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement