১৯ মে, ২০২৪, রবিবার

নতুন রেকর্ডের মালিক হলেন সাকিব আল হাসান

Advertisement

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে ওয়ান ডাউনে ব্যাটিং নেমে উত্থান-পতন দেখেছেন সাকিব আল হাসান। এক পাশে যখন, ব্যাট হাতে চীনের প্রাচীরের মত তিনি দাঁড়িয়ে ছিলেন, অন্য প্রান্তের ব্যাটাররা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। শেষ পর্যন্ত জিম্বাবুয়েকে অঘটন ঘটতে দেননি মিস্টার অলরাউন্ডার। সাইউদ্দিনকে সাথে নিয়ে ম্যাচ জিতিয়েই মাঠ ছেড়েছেন তিনি। সেঞ্চুরি না পেলেও, এই ম্যাচের ৯৬ রানের উপর ভর করে ১২ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন সাকিব।

ওয়ানডে, টি-টোয়েন্টটি ও টেস্ট ক্রিকেটের এই তিনফরম্যাটের মিলিয়ে সাকিবের রান এখন ১২ হাজর ৭০। সব মিলিয়ে ৩৪৮ ম্যাচে ৩৮৫ ইনিংসে সাকিবের ব্যাটিং গড় ৩৫.৬০। আর সবমিলিয়ে সাকিবের ফিফটি ৮৩টি, সেঞ্চুরির সংখ্যা ১৪টি। টেস্ট, টি টোয়েন্টি ও ওয়ানডেতে সাকিবের রান ৩৯৩৩, ১৫৬৭, ৬৫৭০। দেশের ক্রিকেটারদের মধ্যে এমন রেকর্ড রয়েছে শুধুই তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের। ৩৫৬ ম্যাচে তামিম করেছেন ১৪ হাজার ৪৩ আর ৪২৮ ম্যাচে মুশফিকের রান ১২ হাজার ৫৫৯।

এর আগেই সাকিব রেকর্ড গড়েছেন ৫০০ উইকেট শিকারের। এবার ১২ হাজার রান করে, গড়লেন নতুন এক রেকর্ড। দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে হঁটিয়ে এক সাথে ১২ হাজার রান ও ৫০০ উইকেটে শিকারের রেকর্ডটি এখন সাকিবের দখলে। সেই সাথে এখন বিশ্বের সবচাইতে দ্রুত ১২ হাজার রান ও ৫০০ উইকেট শিকারের মালিক। এই রেকর্ড গড়তে ক্যালিস খেলেছিলেন ৪২০ ম্যাচ। আর সাকিব করেছেন মাত্র ৩৪৮ ম্যাচে। ক্যালিসের থেকে ৭২ ম্যাচ কম খেলে এই রেকর্ড গড়েন তিনি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement