১৭ জুন, ২০২৪, সোমবার

৯/১১ এর গোপন নথি প্রকাশ করবে যুক্তরাষ্ট্র

Advertisement

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নাইন ইলেভেন হিসেবে পরিচিত সন্ত্রাসী হামলার গোপন নথি প্রকাশের একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। এই নির্বাহী আদেশের মাধ্যমে বিচার বিভাগ ও সংশ্লিষ্ট অন্যান্য সরকারি সংস্থাকে আগামী ৬ মাসের মধ্যে ওই গোপন নথি প্রকাশ করতে বলা হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার এই নির্বাহী আদেশ দেন জো বাইডেন। খবর ওয়াশিংটন পোস্ট, এএফপি, দ্য গার্ডিয়ান ও পলিটিকো’র।

এক বিবৃতিতে বাইডেন জানিয়েছেন, আজ আমি একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছি। যেখানে আমি বিচার বিভাগ ও সংশ্লিষ্ট অন্যান্য বিভাগকে নির্দেশ করে ১১ সেপ্টেম্বরের হামলার বিষয়ে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) গোপন নথি পরবর্তী ৬ মাসের মধ্যে প্রকাশ নির্দেশ দিয়েছে। এটি ছিল আমার নির্বাচনী প্রতিশ্রুতি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ঘৃণিত ওই সন্ত্রাসী হামলায় নিহত ২ হাজার ৯৭৭ জনের পরিবার যে অবর্ণনীয় কষ্ট ও ক্ষতির সম্মুখীন হয়েছে সেটা আমরা কখনওই ভুলে যাবো না।

মূলত এই গোপন নথি প্রকাশের জন্য বেশ চাপের মধ্যে ছিলেন বাইডেন। আর তাকে চাপ দিচ্ছিল ৯/১১ এর হামলায় নিহত ৩ হাজার জনের পরিবার।

অবশ্য এই গোপন নথির বিষয়ে প্রচলিত আছে যে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াল্র্ড ট্রেড সেন্টারে আল কায়েদার চালানো বিমান হামলার সঙ্গে মিত্র দেশ সৌদি আরবের সম্পৃক্ততা রয়েছে। ধারণা করা হয়, ওই হামলায় ব্যবহৃত বিমান ছিনতাইকারীর সঙ্গে সৌদি আরবের যোগ-সাজোশ রয়েছে।

আগামী ১১ সেপ্টেম্বর এই হামলার ২০ বছর পূর্তি হবে। ঠিক তার আগে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। আর আফগানিস্তানের ক্ষমতা দখলে নিয়েছে সমর্থিত তালেবান।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement