১৯ মে, ২০২৪, রবিবার

পদ্মা সেতুর পিলারে ধাক্কা, ফেরির মাস্টার বরখাস্তের পর আটক

Advertisement

পদ্মা সেতুর পিলারে সঙ্গে ফেরির ধাক্কা লাগার ঘটনায় রো রো ফেরি শাহ জালালের মাস্টার আবদুর রহমানকে আটক করেছে শিবচর থানা পুলিশ। আজ শনিবার সকালে বাংলাবাজার ঘাট এলাকা থেকে তাকে আটক করা হয়। এর আগে তাকে চাকুরি থেকে সাময়িক বরখাস্তও করা হয়েছে।

শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিরাজ হোসেন জানিয়েছেন, থানায় সাধারণ ডায়েরি (জিডি) হওয়ার পর পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত করছে। আর এই তদন্তের স্বার্থেই ফেরি শাহ জালালের ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আবদুর রহমানকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। বর্তমানে তিনি পুলিশ হেফাজতে আছেন।

পুলিশ ও স্থানীয়রা জানায়, গতকাল শুক্রবার সকাল সোয়া ৯টার দিকে মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া যাওয়ার পথে রো রো ফেরি শাহ জালাল পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারে সজোরে ধাক্কা দেয়। এতে ফেরিতে থাকা ৩৩টি যান একটি আরেকটিকে ধাক্কা দেয়। আহত হন ৩৫ জনের বেশি যাত্রী।

এ ঘটনায় ফেরিটির ফিটনেস ছিল কি না, চালকের যথাযথ যোগ্যতা, শারীরিক সুস্থতা বা কোনো অবহেলা ছিল কি না—এসব বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য শিবচর থানায় সাধারণ ডায়েরি করা হয়।

সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের জিডিটি করেন। জিডিতে তিনি উল্লেখ করেন, পিলারের সঙ্গে এর আগেও ফেরির সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিষয়টি নিয়ে আগে লিখিত ও মৌখিকভাবে সচেতনতার সঙ্গে ফেরি চলাচলের জন্য বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষকে জানানো হয়। এরপরও এমন ঘটনা ঘটল।

এদিকে, পদ্মা সেতুর পিলারের সঙ্গে ফেরির ধাক্কা দেয়ার ঘটনায় আটকের আগে ফেরির মাস্টারকে সাময়িক বরখাস্ত করা হয়। ঘটনা তদন্তে চার সদস্যের কমিটিও গঠন করা হয়েছে।

ফেরির চালক আব্দুল রহমান গতকাল ঘটনার পর সাংবাদিকদের বলেন, ‘ফেরির ইলেকট্রনিক সিস্টেম ফেল করায় তিনি হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। নদীতে তীব্র স্রোত থাকার কারণে ফেরিটির নিয়ন্ত্রণ আর রাখতে পারেননি।

শিমুলিয়া ঘাটে কর্মরত সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) বিআইডাব্লিউটিসি কর্মকর্তা ফয়সাল আহম্মেদ বলেন, ফেরিটি পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারে ধাক্কা লাগে। এতে ফেরিটির তেমন কোনো ক্ষতি হয়নি।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. জাহাঙ্গীর আলম খান জানিয়েছেন, ফেরি শাহজালাল সঠিকভাবে পরিচালনায় ব্যর্থ হওয়ার কারণে ওই ফেরির ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আব্দুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডাব্লিউটিসি) গতকাল এসংক্রান্ত আদেশ জারি করেছে।

এ ঘটনায় বিআইডাব্লিউটিসি পরিচালক (বাণিজ্যিক) এস এম আশিকুজ্জামানকে আহ্বায়ক করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটিকে আগামী তিন দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এ বিষয়ে জাহাঙ্গীর আলম খান আরও জানান, কমিটির অন্য সদস্যরা হলেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) পরিচালক মো. শাহজাহান, বিআইডাব্লিউটিসির এজিএম (মেরিন) আহমেদ আলী, এজিএম (ইঞ্জিনিয়ারিং) রুবেলুজ্জামান।

ঈদের আগের দিন গত মঙ্গলবার রো রো ফেরি শাহ মখদুমও পদ্মা সেতুর ১৬ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা খায়। ফেরিটি আংশিক ক্ষতিগ্রস্তও হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement