১৭ জুন, ২০২৪, সোমবার

ভয়ংকর প্রজাতির পিঁপড়ার সন্ধান

Advertisement

হার্ভার্ড গবেষক ওয়ারিং ট্রাইবল ‘ক্লোনাল রাইডার অ্যান্ট’ নামের ভয়ংকর প্রজাতির পিঁপড়ার সন্ধান পেয়েছেন বাংলাদেশে। পিঁপড়াগুলোর মধ্যে স্বভাবে রয়েছে ক্ষতিকর আচরণসহ দ্রুত ছড়িয়ে পড়ার প্রবণতা। বাংলাদেশ থেকেই এই প্রজাতির পিঁপড়া পৃথিবীতে ছড়িয়েছে।

এমনটাই বলা হয়েছে হার্ভার্ড ইউনিভার্সিটির অফিসিয়াল নিউজ সাইট হার্ভার্ড গেজেটে প্রকাশিত একটি প্রতিবেদনে। ওয়ারিং তার অনুসন্ধানের বিস্তারিত গত জুনে বায়োলজি লেটারসে প্রকাশ করেন। ক্লোনাল রাইডার অ্যান্ট’ এর আকার ২ মিলিমিটার। পিঁপড়াগুলো চোখহীন ও হুল সমৃদ্ধ। এর কোনো রানি নেই।

এ জাতটি বাংলাদেশে শনাক্তের আগে প্রফেসর ড্যানিয়েল জে.সি. ক্রোনাউরের ল্যাবে ম্যাকেনজির সঙ্গে কাজ করার সময় তারা ভারতেও একটি পিঁপড়া শনাক্ত করেন। প্রথমে তারা এটিকে ক্লোনাল রাইডার ভেবেছিলেন। কিন্তু পরে বুঝতে পারেন যে প্রজাতিটি আলাদা। তখন ল্যাবে পাওয়া জেনেটিক ডেটা বিশ্লেষণের মাধ্যমে তারা ধারণা করেন ১ হাজার ২৪০ মাইলের কাছাকাছি এদের আসল প্রজাতি থাকতে পারে।

২০১৪ সালের অক্টোবরে ওয়ারিং এবং ম্যাকেনজি বাংলাদেশে আসেন। তাদের সহায়তা করে একটি জার্মান এনজিও। আগে কখনো বাংলাদেশে কেউ এই ধরনের পিঁপড়া শনাক্ত করেনি। তবু বাজি ধরার মতো অনেকটা এ দেশে এসে গ্রাম থেকে গ্রামে ছুটতে থাকেন ওয়ারিং।
তারা বাংলাদেশে এসে তৌহিদ হোসেন নামের এক শিক্ষার্থীকে দোভাষী হিসেবে সঙ্গে নেন। তারা তিনজন দেশের পশ্চিমাঞ্চলে চলে যান। একদিনে ১৬ ঘণ্টা কাজ করে তারা ১৬টি আবাসস্থল পান। তারমধ্যে একটিতে পেয়ে যান প্রায় পাঁচশ’ পিঁপড়া

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement