৩ মার্চ, ২০২৪, রবিবার

প্রেসটিভিসহ ইরানের ৩০টিরও বেশি ওয়েবসাইট বন্ধ করল যুক্তরাষ্ট্র

Advertisement

ইরান থেকে প্রচারিত কিছু ওয়েবসাইটের ডোমেইন নেওয়া হয়েছিল যুক্তরাষ্ট্র থেকে। ব্যুরো অব ইন্ডাস্ট্রি এন্ড সিকিউরিটি এ্যাক্ট অনুসারে সেগুলো এখন বন্ধ করে দেওয়া হয়েছে।

বন্ধ হওয়া ওয়েবসাইট গুলোতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সিলসহ তথ্য বিবরণী দেখা যাচ্ছে। আইনগত ব্যাখ্যা দিয়ে বলা হচ্ছে মার্কিন বিরোধী প্রচারণার কারণেই এগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

বন্ধ হওয়া ওয়েবসাইটগুলোর মধ্যে আছে প্রেস টিভি, আরবি ভাষার টেলিভিশন চ্যানেল আল-কাওসার, আল-আলম, আল-মাওলোমাহ ও ইয়েমেনের হুথি আনসারুল্লাহ যোদ্ধাদের পরিচালিত আল-মাসিরা টেলিভিশন।

যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক প্রক্রিয়াকে নস্যাৎ করতে ইরানি ওয়েবসাইটগুলো তৎপর বলে আদালতের নির্দেশেই এসব ওয়েবসাইট বন্ধ করা হয়েছে। ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়েছে তা লঙ্ঘন করে ইরান তার বিভিন্ন মিডিয়া সম্প্রচারে এসব মার্কিন ডোমেইন ব্যবহার করছিল।

গত বছর অক্টোবর মাসে মার্কিন বিচার বিভাগ ঘোষণা করেছিল, ইরানের শক্তিশালী বিপ্লবী গার্ডের সাথে সংযুক্ত প্রায় ১০০টি ওয়েবসাইট আছে। এই ওয়েবসাইটগুলোর মাধ্যমে ইরানের পক্ষ থেকে মার্কিন রীতিনীতি বিরোধী প্রোপাগান্ডা ছড়ানো হয়। সেই সঙ্গে ইরানের পক্ষে প্রচার প্রচারণা চালানো হয়। 

এদিকে ইরানের ফারস (বার্তা সংস্থা) বলছে প্রেস টিভিসহ ইরানের একাধিক ওয়েবসাইট ব্লক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। ফারস এধরনের মার্কিন সিদ্ধান্তকে বাকস্বাধীনতা পরিপন্থী হিসেবে উল্লেখ করে। 

প্রেসটিভির পক্ষ থেকে টুইটে বলা হয় গ্রেফতার পরোয়ানা নীতি অনুসারে মার্কিন সরকার এসব ওয়েবসাইট জব্দ করেছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement