২২ জুন, ২০২৪, শনিবার

ফ্রিল্যান্সিং কি, কেন করবেন ?

Advertisement

‘‘মুক্তপেশা”(Freelancing), কোনো নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনে না থেকে মুক্তভাবে কাজ করাকে বোঝায়। যারা এধরণের কাজ করেন তাদের বলা হয় “মুক্ত পেশাজীবী” (Freelancer)।

এধরণের কাজে কোনো নির্দিষ্ট মাসিক বেতন ভাতা নেই তবে স্বাধীনতা আছে, ইচ্ছে মতো ইনকামের সুযোগ ও আছে, । এজন্য স্বাধীনমনা লোকের আয়ের জন্য এটি একটি সুবিধাজনক পন্থা। আধুনিক যুগে বেশির ভাগ মুক্তপেশার কাজগুলো ইন্টারনেটের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। ফলে মুক্ত পেশাজীবীরা ঘরে বসেই তাদের কাজ করে উপার্জন করতে পারেন।

এ পেশার মাধ্যমে অনেকে প্রচলিত চাকরি থেকে বেশি আয় করে থাকেন, তবে তা আপেক্ষিক। ইন্টারনেটভিত্তিক কাজ হওয়ায় এ পেশার মাধ্যমে দেশি-বিদেশি হাজারো ক্লায়েন্টের সাথে পরিচিত হওয়ার সুযোগ ঘটে।

কাজের ধরণ
মুক্ত পেশার কাজের পরিধি অনেক বেশি। বিশ্বব্যাপী এধরণের কর্মপদ্ধতির চাহিদা ক্রমশ বাড়ছে। জনপ্রিয়তার দিক দিয়ে শীর্ষে থাকা কয়েকটি কাজের মধ্যে উল্লেখযোগ্য হলো:
*লেখালেখি ও অনুবাদ: নিবন্ধন , ওয়েবসাইট কন্টেন্ট, সংবাদ বিজ্ঞপ্তি, ছোট গল্প, প্রাপ্তবয়স্কদের গল্প এবং এক ভাষা থেকে অন্য ভাষায় ভাষান্তর করা উল্লেখযোগ্য।
*সাংবাদিকতা: যারা এ বিষয়ে দক্ষতারা বিভিন্ন দেশি-বিদেশি পত্রপত্রিকায় লেখালেখির, চিত্রগ্রহণের পাশাপাশি ইন্টারনেটভিত্তিক জনসংযোগ করে থাকেন I

গ্রাফিক্স ডিজাইন:
লোগো, ওয়েবসাইট ব্যানার, ছবি সম্পাদনা, অ্যানিমেশন ইত্যাদি।
ওয়েব ডেভেলপমেন্ট:
ওয়েবসাইট তৈরি, ওয়েবভিত্তিক সফটওয়্যার তৈরি, হোস্টিং ইত্যাদি।
কম্পিউটার প্রোগ্রামিং:
ডেস্কটপ প্রোগ্রামিং থেকে ওয়েব প্রোগ্রামিং সবই এর আওতায় পড়ে।

ইন্টারনেট বিপণন/ইন্টারনেট মার্কেটিং:
ইন্টারনেটভিত্তিক বাজারজাতকরণ কার্যক্রম, যেমন ব্লগ, সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে বিপণন।
গ্রাহকসেবা দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানির গ্রাহক টেলিফোন, ইমেইল ও সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে তথ্য প্রদানের মাধ্যমে প্রয়োজনীয় সহায়তা করা।

প্রশাসনিক সহায়তা:
দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানির বিভিন্ন কাজের ডাটা এন্ট্রি করণ, ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করা ইত্যাদি।

ইন্টারনেটভিত্তিক মুক্ত পেশা চর্চায় বিশ্বব্যাপী বিভিন্ন ওয়েবসাইট তাদের সেবা বিস্তৃত করেছেন, এবং এসব মধ্যস্থ ব্যবসায়ীদের (মিডিয়া) মাধ্যমে উপকৃত হচ্ছে বিশ্বব্যাপী ক্রেতা এবং ভোক্তা উভয়েই। এসব ওয়েবসাইটে যে-কেউ অ্যাকাউন্ট খুলে নিজেদের কাজের বিবরণ জানিয়ে বিজ্ঞাপন দিতে পারেন, এবং অপরপক্ষের-কেউ অ্যাকাউন্ট খুলে বিজ্ঞাপিত কাজের জন্য উপযুক্ত মনে করলে আবেদন করেন।

এদের উভয়ের মধ্যে লেনদেনকৃত পরিমাণ অর্থের একটি অনুপাত এসকল মধ্যস্থ ব্যবসায়ী ওয়েবসাইট গুলো গ্রহণ করে, এবং এটা তাদের মুনাফা। অনলাইন ভিত্তিক এরকম কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইটের মধ্যে উল্লেখযোগ্য oDesk.com, Elance.com, Freelancer.com ইত্যাদি। তবে এসব সাইটে কাজ করার সমায় অবশ্যই সচেতন থাকতে হবে। এবং সে সম্পর্কে ভালো জ্ঞান রাখতে হবে ।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement