১৭ জুন, ২০২৪, সোমবার

করোনায় তিন মাসে সর্বনিম্ন মৃত্যু

Advertisement

দেশে গত একদিনে করোনায় আক্রান্ত হয়ে সরকারি হিসেবে মারা গেছেন ৩৮ জন, যা তিন মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত ৯ জুন এর চেয়ে কম ৩৬ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। ৩৮ জনকে নিয়ে দেশে করোনায় সরকারি হিসাবে মোট মারা গেলেন ২৬ হাজার ৮৩২ জন। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ৩২৫ জন। এদের নিয়ে দেশে করোনায় সরকারি হিসাবে মোট শনাক্ত হলেন ১৫ লাখ ২৭ হাজার ২১৫ জন।

শুক্রবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন তিন হাজার ৮৫৬ জন। এদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হলেন ১৪ লাখ ৭২ হাজার ৬৭ জন।

একই সময়ে করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৭ হাজার ২৩০টি আর পরীক্ষা করা হয়েছে ২৬ হাজার ৮৭৮টি। দেশে এখন পর্যন্ত মোট ৯২ লাখ দুই হাজার ৭৯০টি নমুনা পরীক্ষা করা হয়েছে জানিয়ে অধিদফতর জানাচ্ছে, এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৬৮ লাখ পাঁচ হাজার ৮৪৭টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ২৩ লাখ ৯৬ হাজার ৯৪৩টি।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার আট দশমিক ৬৫ শতাংশ আর এখন পর্যন্ত ১৬ দশমিক ৬০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৩৯ শতাংশ আর মৃত্যুর হার এক দশমিক ৭৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৮ জনের মধ্যে পুরুষ ২০ জন আর নারী ১৮ জন। এদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৩১৪ জন আর নারী নয় হাজার ৫১৮ জন।

এদের মধ্যে ৮১ থেকে ৯০ বছরের মধ্যে আছেন ছয় জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে আট জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয় জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচ জন আর ৩১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছেন তিন জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, মারা যাওয়া ৩৮ জনের মধ্যে ঢাকা বিভাগের ১৭ জন, চট্টগ্রাম বিভাগের ১০ জন, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুই জন করে, খুলনা বিভাগের পাঁচ জন আর সিলেট ও রংপুর বিভাগের আছে একজন করে। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৩৫ জন, বেসরকারি হাসপাতালে দুই জন আর বাড়িতে একজন।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement