১৭ জুন, ২০২৪, সোমবার

বাংলাদেশ-ভারত ফ্লাইট চলাচল শুরু

Advertisement

করোনাভাইরাসের সংক্রমণ কমায় এয়ার বাবল চুক্তির আওতায় বাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইট চলাচল আজ রোববার (৫ সেপ্টেম্বর) শুরু হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-কলকাতা ও ঢাকা-দিল্লি রুটে এবং বেসরকারি ইউএস বাংলা এয়ারলাইন্স ঢাকা-চেন্নাই রুটে ফ্লাইট চালাবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, আজ থেকে ঢাকা-কলকাতা ফ্লাইট শুরু হয়েছে। তবে ৭ সেপ্টেম্বর থেকে সপ্তাহে দুইদিন মঙ্গল ও বৃহস্পতিবার ঢাকা–কলকাতা রুটে এবং ৮ সেপ্টেম্বর থেকে রোববার ও বুধবার ঢাকা-দিল্লি রুটে ফ্লাইট চালাবে।

জানা গেছে, দুই দেশের মধ্যে নিয়মিত ফ্লাইট চলাচল শুরু না হওয়া পর্যন্ত এয়ার বাবল চুক্তির আওতায় ফ্লাইট চলাচল করবে। এয়ার বাবল চুক্তি হচ্ছে—এক গন্তব্য থেকে আরেক গন্তব্যে সরাসরি ফ্লাইট। মাঝে কোথাও ট্রানজিট হবে না।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, ভারত থেকে আসা যাত্রীরা ‘বিজনেস ভিসা’ নিয়ে বাংলাদেশে আসতে পারবেন। আসার পর তাদের ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

জানা গেছে, ভারত সরকার তাদের তিনটি এয়ারলাইন্সকে সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে। এরমধ্যে প্রতি সপ্তাহে স্পাইস জেট তিনটি এবং ইনডিগো ও এয়ার ইন্ডিয়া দুটি করে ফ্লাইট পরিচালনা করবে।

এসময় ভারত থেকে যারা বাংলাদেশে আসবেন, তাদের বাংলাদেশ সরকার নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে আসতে হবে। আর যারা বাংলাদেশ থেকে ভারত যাবেন, তাদের ভারতীয় বিমানবন্দরে পৌঁছানোর পর নিজ খরচে করোনা পরীক্ষা করাতে হবে।

ইউএস বাংলার মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম জানান, রোববার সকাল ১০টায় তাদের একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দর থেকে ১৩৫ জন যাত্রী নিয়ে চেন্নাইয়ের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement