২২ জুন, ২০২৪, শনিবার

তালেবানকে স্বীকৃতি দেওয়া থেকে অনেক দূরে যুক্তরাষ্ট্র : বাইডেন

Advertisement

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তালেবানকে স্বীকৃতি দেওয়া থেকে অনেক দূরে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। 

তালেবানকে স্বীকৃতি দেওয়ার প্রসঙ্গে বাইডেন বলেন, ‘এটি অনেক দূরে।’

এর আগে বৃহস্পতিবার হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি বলেছিলেন— তালেবানকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোনো তাড়া নেই। আমরা তালেবানকে ‘তাদের কার্যক্রমের’ মাধ্যমে মূল্যায়ন করব।

কিন্তু যুদ্ধকবলিত দেশকে পুনর্গঠন করতে তালেবান চাইছে বিভিন্ন দেশের স্বীকৃতি। একই সঙ্গে কাবুলে নিজ নিজ দেশের দূতাবাস খোলার আহ্বান জানানো হয়েছে তালেবানের পক্ষ থেকে।

জাবিউল্লাহ মুজাহিদ বলেন, যুদ্ধ শেষ হয়ে গেছে। দেশ এখন ক্রমেই সংকট কাটিয়ে উঠছে। এখন সময় শান্তি ও দেশ গঠনের। এ সময় আমাদের জনগণের সহযোগিতা ও সমর্থন দরকার। আফগানিস্তানের স্বীকৃতি পাওয়ার অধিকার আছে।

১৫ আগস্ট তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিক এবং ঝুঁকিপূর্ণ আফগানসহ প্রায় এক লাখ ৩০ হাজারের মতো মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

দীর্ঘ যুদ্ধ শেষে আফগানিস্তান থেকে ৩০ আগস্ট সব সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। তাদের এ প্রক্রিয়ার মধ্যেই দেশের অধিকাংশ এলাকাসহ রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এখন তারা সরকার গঠনের অপেক্ষায় রয়েছে।

অন্যদিকে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের স্বীকৃতি আদায়ে দুই শতাধিক আমেরিকান নাগরিককে জিম্মি করে রেখেছে সন্ত্রাসী তালেবান গোষ্ঠী। 

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement