৩ মার্চ, ২০২৪, রবিবার

বিগত আট বছরে সর্বনিম্ন ঘাটতি স্যামসাংয়ের

Advertisement

বছরের সর্বশেষ প্রান্তিক অর্থ্যাৎ ২০২২ সালের শেষ তিন মাসে মুনাফায় ঘাটতির আশঙ্কা করছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং। অক্টোবর থেকে ডিসেম্বর এই তিন মাসে ৬৯ শতাংশ পর্যন্ত মুনাফা কম হতে পারে প্রতিষ্ঠানটির। বিগত আট বছরের মধ্যে এটা সর্বনিম্ন ঘাটতি স্যামসাংয়ের জন্য।

এই তিন মাসে দক্ষিণ কোরিয়া এবং বিশ্ববাজার মিলিয়ে ৪.৬৭ বিলিয়ন ডলারের মুনাফা হওয়ার প্রত্যাশা ছিল স্যামসাংয়ের প্রতি। তবে এই প্রত্যাশা পূরণে ব্যর্থ স্যামসাংয়ের মুনাফা গিয়ে দাঁড়ায় ৩.৭ বিলিয়ন ডলারে।

সংশ্লিষ্টরা ধারণা করছেন, বিশ্বব্যাপী চলমান অর্থনৈতিক মন্দার কারণে ডিজিটাল ডিভাইস কম কিনছেন গ্রাহকরা। এটিই স্যামসাংয়ের মুনাফায় টান ধরিয়েছে।

বিশ্বের অন্যতম শীর্ষ মেমোরি চিপ, স্মার্টফোন এবং টিভি প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্যামসাং এক বিবৃতিতে জানায়, গ্রাহকরা তাদের কেনাকাটায় লাগাম টানায় চতুর্থ প্রান্তিকে মেমোরি চিপ ব্যবসায় যে ধস নেমেছে তা ছিল কল্পনার বাইরে। অনেকদিন ধরে চলে আসা ক্ষুদ্র কিছু ঘটনার কারণে স্মার্টফোন বিক্রি এবং মুনাফায়ও টান পড়েছে।

আগামী ৩১ জানুয়ারি স্যামসাং তার পুরো আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে। সাম্প্রতিক সময়ে দুর্বল অর্থনীতির কারণে ব্যবসায়িক মন্দা তুলে ধরা শীর্ষ প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম স্যামসাং। এই মন্দা বিশ্বব্যাপী প্রতিষ্ঠানগুলোকে কীভাবে সংকটের মুখে ফেলেছে তারই একটি নজির স্যামসাং।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement