৩ মার্চ, ২০২৪, রবিবার

এক নজরে রাজ্জাকের কিছু রেকর্ড

Advertisement

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক স্পিনার আব্দুর রাজ্জাক রাজ এখন জাতীয় ক্রিকেট দলের নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি টাইগারদের সাথে এই মুহূর্তে রয়েছেন জিম্বাবুয়েতে। বাংলাদেশ দল এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট নিয়ে। এ যুগের অনেকেই জানেন না আব্দুর রাজ্জাক সম্পর্কে। যারাও জানেন তারাও হয়তো ভুলতে বসেছেন এদেশের ক্রিকেটে আব্দুর রাজ্জাকের অবদান। তিনি কি খুব সাধারণ মানের ক্রিকেটার ছিলেন? না তিনি বাংলাদেশ ক্রিকেটের লিজেন্ট। বিশেষ করে বল হাতে তিনি বিশ্ব কাঁপিয়েছেন যতদিন তিনি খেলেছেন প্রাণের ক্রিকেট। রাজ্জাকের কিছু কৃত্তি বিশ্ব ক্রিকেট এখনও স্মরণ করে যা গর্বিত করে তোলে দেশের ক্রিকেট ভক্তদের। তাহলে আসুন রাজ্জাকের ক্যারিয়ারে যে সব কৃত্তি গড়েছেন এই স্পিনার।

রাজ্জাক ও তার গড়া কিছু রেকর্ড
১. প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১৫০ ও ২০০ উইকেট নিয়েছে।
২. রাজ্জাক বিশ্বের প্রথম বাঁহাতি স্পিনার হিসেবে হাটট্রিক করেছেন।
৩. বিশ্বের একমাত্র বোলার ৮৭.৭% শতাংশ উইকেট শিকার করেছেন ব্যাটারদের এলবির ফাঁদে ফেলে।
৪. প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আইপিএলে খেলেছেন
৫. এশিয়ার বাঁহাতি বোলারদের মধ্যে তিনিই সবচাইতে বেশিবার প্রতিপক্ষের ব্যাটারদের ০ রানে মাঠ ছাড়া করেছেন। তার বলে আউট হয়ে ৪৬ জন ব্যাটার কোন রান না করেই মাঠ ছেড়েছেন।
৬. বিপিএল ক্রিকেটে অধিনায়ক ও স্পিন পরামর্শকের দায়িত্ব পালন করেছেন।
৭. ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়ে রাজ্জাক করেছেন দ্রুত তম ফিফটি। আর সবচাইতে লম্বা ছক্কা মেরেছেন তিনিই। ১১৬ মিটার এটি বাংলাদেশের সেরা। টেস্ট ক্রিকেটে পরপর তিন বলে ছক্কা মারার রেকর্ডও রয়েছে তার।
৭. প্রথম শ্রেনীর ক্রিকেটে প্রায় ৬৩৪ উইকেট পেয়েছেন। লিস্ট এ ক্রিকেটে পেয়েছেন ৪১২ উইকেট। আর টি-টোয়েন্টি ক্রিকেটে নিয়েছেন ৯৯ উইকেট।
৮. ঘরোয়া ক্রিকেটে তার অধিনায়কত্বে খুলনা বিভাগকে চ্যাম্পিয়ন করেছেন ৫ বার। হ্যাটট্রিক সহ টানা চারবার চ্যাম্পিয়ন করেছেন দলকে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement