১৭ জুন, ২০২৪, সোমবার

বিবাহ-বিচ্ছেদ নিবন্ধনের ডিজিটালাইজেশনের রুলের আদেশ প্রকাশ

Advertisement

বিবাহ ও বিচ্ছেদ প্রসঙ্গে ডিজিটালাইজ রেজিস্ট্রেশনের জন্য ওয়েবসাইট তৈরির নির্দেশ কেন দেয়া হবে না, এ মর্মে হাইকোর্ট রুল জারি করেছিলো। সোমবার রুলটির বিষয়ে দেওয়া লিখিত আদেশ প্রকাশ পেয়েছে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী এডভোকেট ইশরাত জাহান।  

সাবেক ক্রিকেটার নাসির হোসেনের স্ত্রী তামিমা সুলতানা তাম্মির সাবেক স্বামী রাকিব হাসান এবং তিন ব্যক্তি ও এক সংগঠনের পক্ষে রিট করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট ইশরাত জাহান। ডিজিটালাইজ রেজিস্ট্রেশনের ওয়েবসাইট তৈরির নির্দেশনা চেয়ে ৪ঠা মার্চ রিটটি দায়ের করা হয়েছিলো।

২৩শে মার্চ রিটের শুনানি অনুষ্ঠিত হয়। সেখানে রিটকারীদের পক্ষে আইনজীবী ইশরাত জাহান শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যরিস্টার মোঃ নওরোজ রাসেল এবং সহকারী অ্যাটর্নি জেনারেল আশিক রুবায়েত।

উক্ত শুনানিতে হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ বিবাহ-বিচ্ছেদ রেজিস্ট্রেশনের কেন্দ্রীয় ওয়েবসাইট কেন তৈরী হবে না মর্মে  রুল জারি করেছিলেন।

চার সপ্তাহের মধ্যে  বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছিলো। যার মধ্যে রয়েছেন, আইন মন্ত্রণালয়ের দুই সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব, ধর্ম সচিব এবং বিটিআরসির চেয়ারম্যান। ওই আদেশের লিখিত কপি প্রকাশ হবার পর তারা রুলটি হাতে পেয়েছেন।  

রিটকারীদের আইনজীবী দাবি করেন যে বিয়ে ও বিচ্ছেদ প্রসঙ্গে ডিজিটালাইজ রেজিস্ট্রেশনের কেন্দ্রীয় ওয়েবসাইট থাকাটা জরুরী। এতে বিবাহ ও বিচ্ছেদের রেজিস্ট্রেশন ছবিসহ করা থাকলে সহজেই যে কোন পক্ষ বিয়ের আগে যাচাই করে নিতে পারেন। এতে করে মামলার সংখ্যাও কমবে। সামাজিক সম্মানহানি থেকেও ছেলেমেয়েরা বেঁচে যাবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement