২২ জুন, ২০২৪, শনিবার

৩ দিনের মধ্যে সাগরে লঘুচাপ, হবে বৃষ্টি

Advertisement

মৌসুমি বায়ুর মৃদু সক্রিয়তায় দেশের বেশিরভাগ প্রায় অঞ্চলেই  বৃষ্টি হচ্ছেনা। ভ্যাপসা গরমে অতিষ্ট জনজীবন। এরইমধ্যে সুখবর দিল আবহাওয়া বিভাগ। আগামী তিন দিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে, যা বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়িয়ে দিতে পারে বলে জানিয়েছে, আবহাওয়া বিভাগ।

গত কদিন ধরেই দেশের অনেক অঞ্চলের মতো রাজধানী ঢাকায়ও বৃষ্টির পরিমাণ অনেকটা কম। শুক্রবার (০৩ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে শনিবার (০৪ সেপ্টেম্বর) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে পটুয়াখালীতে, ৪৪ মিলিমিটার।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানিয়েছেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। আগামী তিন দিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হতে পারে এবং বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

তিনি আরও বলেন, ‘শনিবার (৪ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।’

এসময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান আবহাওয়াবিদ রুহুল কুদ্দুছ।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement