২৬ ফেব্রুয়ারি, ২০২৪, সোমবার

বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও অবদান রাখতে চান তাসকিন

Advertisement

তিন সংস্করণেই এখন পেস আক্রমণে বাংলাদেশের নেতা তাসকিন আহমেদ। গত দুই-আড়াই বছরে তার আগুনঝরা বোলিংয়ে অনেক ম্যাচে নিয়ন্ত্রণ পেয়েছে দল। মিলেছে জয়ও। তবে এই যুগে বোলারদের কাছে দাবি থাকে তো ব্যাটিংয়েও। তাসকিনও সেই দাবি মেটাতে শাণিত করে চলেছেন নিজেকে। এই অভিযানে তার প্রেরণা মেহেদী হাসান মিরাজ। 

জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বুধবার (১৮ জানুয়ারি) ঢাকা ডমিনেটর্সের অনুশীলনে বোলিংয়ের পর নেট সেশনে ব্যাট হাতেও ঘাম ঝরান তাসকিন। নিখুঁত একেকটি ডিফেন্সে  তারচোখেমুখে দেখা যায় তৃপ্তি। ব্যাটে-বলে না হলে হতাশার প্রকাশও স্পষ্ট। বল নাগালের মধ্যে পেলে বড় শট খেলারও চেষ্টা করেন তিনি। 

এমনিতে তার ব্যাটের হাত বরাবরই মোটামুটি ভালো। কার্যকর দেড় বছর আগে জিম্বাবুয়েতে টেস্টে ৭৫ রানের ইনিংসটি তো বটেই, কার্যকর ইনিংস খেলেছেন তিনি নানা সময়েই। ব্যাট হাতে উন্নতি করার তাড়নার কথাও নানা সময়ে বলেছেন এই ফাস্ট বোলার। ২৭ বছর বয়সী ক্রিকেটারের সেই তাড়নার প্রমাণ মিলছে এবারের বিপিএলেও। টুর্নামেন্টের শুরু থেকেই ঢাকার অনুশীলনে ব্যাট হাতে বাড়তি সময় দিচ্ছেন তিনি। নিয়মিতই বোলিং ঝাঁকিয়ে নেওয়ার পর প্যাড-হেলমেট নিয়ে নেটে কাটান নিবিড় সময়।

অনুশীলন শেষে পুরনো সেই চাওয়ার কথাই নতুন করে শোনালেন তাসকিন। তিনি বলেন, আমার লক্ষ্য ভালো মানের টেল এন্ডার ব্যাটসম্যান হওয়া। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডে ভালো বোলাররা ব্যাটিংও ভালো করে, দলের হয়ে তাদের অবদান থাকে। আমি চাইছি না টপ অর্ডার ব্যাটসম্যান হতে। আমি চাই, শেষ দিকের ভালো ব্যাটসম্যান হতে। যদি সেরকম পরিস্থিতি আসে, তখন যেন দলের ব্যাটারদের সমর্থন দিতে পারি। এগুলো অনেক গুরুত্বপূর্ণ।

এই লক্ষ্য পূরণে আপাতত তিনি অনুপ্রেরণা খুঁজে নিচ্ছে মিরাজকে দেখে। বয়সভিত্তিক ক্রিকেটে অলরাউন্ডারের ভূমিকায় দেখা গেলেও আন্তর্জাতিক মঞ্চে প্রথম কয়েক বছর পুরোদস্তুর বোলার ছিলেন মিরাজ। তবে গত দুই-তিন বছরে ব্যাটিংয়েও নিজের সামর্থ্যের ছাপ রাখছেন এই অফ স্পিনিং অলরাউন্ডার। উন্নতির সেই পথ ধরে ছুটতে চান তাসকিনও।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে দেখবেন, নিচের সারির জুটিতে অনেক ম্যাচ জয় আসছে। মিরাজ দারুণ উন্নতি করছে, সেই সাথে আমিও যদিও উন্নতি করতে পারি ও তো অলরাউন্ডার ছিলই, আমি যদি বোলার হিসেবে ব্যাটিংয়ে উন্নতি করতে পারি সেটা দলের জন্য ভালো, আমার জন্যও ভালো।

বিপিএলের চলতি আসরে এখন পর্যন্ত খেলা ৪ ম্যাচে ৪ উইকেট পেয়েছেন তাসকিন। তবে ওভারপ্রতি খরচ করেছেন স্রেফ ৫.৪৮ রান। ব্যাটিংয়ে খুব বেশি কিছু করার সুযোগ তেমন পাননি এখনও।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement