২৬ ফেব্রুয়ারি, ২০২৪, সোমবার

ব্রাজিলের কংগ্রেস ভবন, প্রেসিডেন্ট প্যালেস এবং সুপ্রিম কোর্টে হামলা

Advertisement

ব্রাজিলের কংগ্রেস ভবন, প্রেসিডেন্ট প্যালেস এবং সুপ্রিম কোর্টে হামলা চালিয়েছে দেশটির সাবেক প্রেসিডেন্ট ও ডানপন্থী নেতা জেইর বলসোনারোর সমর্থকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হচ্ছে কর্তৃপক্ষকে।

৮ জানুয়ারি (রোববার) দেশটির সদ্য সাবেক প্রেসিডেন্ট ও কট্টরপন্থি নেতা জাইর বলসোনারোর সমর্থকরা এই হামলা করেন।

বিবিসি বলছে, বলসোনারো সমর্থকরা কংগ্রেস ভবনের দরজা জানালা এবং ভেতরে আসবাবপত্রও ভাঙচুর করেছে। তারা প্রেসিডেন্ট লুলাকে ক্ষমতাচ্যুত করতে সেনাবাহিনীর হস্তক্ষেপ কামনা করছে।

দেশটির সংবাদমাধ্যম বলছে, ক্ষমতার লড়াই ঘিরে বিক্ষোভের আগুনে বিস্ফোরিত হয় ব্রাজিল। আর এতেই সাবেক প্রেসিডেন্ট বলসোনারোর সমর্থকরা হামলা চালায় দেশটির কংগ্রেস, প্রেসিডেন্ট প্যালেস ও সুপ্রিম কোর্টে।

সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরাও সবুজ-হলুদ পতাকা গায়ে জড়িয়ে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে একে একে কংগ্রেস, সুপ্রিম কোর্ট থেকে শুরু করে প্রেসিডেন্ট প্যালেসে ভাঙচুর চালান তারা।

একটি ভিডিওতে কংগ্রেস ভবনের দরজা-জানালা ভাঙতে দেখা যায় বিক্ষোভকারীদের। এছাড়া আইনসভার সদস্যদের নামে অশালীন মন্তব্য ও স্লোগান দিতেও দেখা যায় তাদের। অন্যদিকে, ভবনের বাইরেও ভাঙচুরের ঘটনা ঘটে।

এ ঘটনায় পুলিশের সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত আহত হয়েছেন ৪ শতাধিক। 

এসময়ে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা রোববার বন্যা বিধ্বস্ত আরারাকোয়ারা শহরে পরিদর্শনে গিয়েছিলেন। সেখানে থাকা অবস্থায় হামলার খবর পান তিনি। এরপর সেখান থেকেই তিনি ডিক্রি জারি করেন।

রাজধানী ব্রাসিলিয়ায় আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত ফেডারেল নিরাপত্তা বাহিনীর হস্তক্ষেপ ঘোষণা করেছেন প্রেসিডেন্ট লুলা।

এদিকে, এই ঘটনায় জড়িতদের খুঁজে বের করে শাস্তির মুখোমুখি করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা ডি সিলভা। তিনি বলেন, ব্রাজিলে এমন ঘটনা কোনোভাবেই কাম্য নয়। এই ঘটনাকে ফ্যাসিবাদী আচরণ বলেও আখ্যা দিয়েছেন তিনি। 

এই হামলার উসকানিদাতা হিসেবে বলসোনারোকেই দায়ী করে প্রেসিডেন্ট লুলা ডি সিলভা বলেন, সর্বশেষ নির্বাচনে জালিয়াতি হয়েছে এমন ভিত্তিহীন অভিযোগ এনে নতুন করে নির্বাচন দাবি করার জন্য বলসোনারো তার সমর্থকদের উদ্দীপ্ত করেছেন। 

এই ঘটনার পরবর্তী সময়ে এক সংবাদ সম্মেলনে লুলা বলেছেন, ‘এই দুর্বৃত্তরা যাদের আমরা বলতে পারি উন্মাদ ফ্যাসিস্ট তারা এমন কাজ করেছে। যা আমাদের দেশের ইতিহাসে কখনোই ঘটেনি।’ 

লুলা আরও বলেন, ‘যেসব লোক এই কাজ করেছে তাদের খুঁজে বের করে শাস্তির মুখোমুখি করা হবে।’

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement