২৩ এপ্রিল, ২০২৪, মঙ্গলবার

ভারি বৃষ্টিতেই ভারতে প্রাণ গেল ১১২ জনের

Advertisement

টানা বৃষ্টিতে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে ভূমিধসের পর মৃত্যু বেড়ে অন্তত ১১২ জনে দাঁড়িয়েছে। রাজ্যের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, বৃষ্টিতে রাজ্যের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় শত শত গ্রামও শহর থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলো জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতের পশ্চিম উপকূলীয় এলাকায় ৫৯৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার মুম্বাই থেকে ৭০ কিলোমিটার দূরের রায়গড়ে তিনটিসহ অন্তত নয়টি স্থানে ভূমিধস হলে এসব মানুষের প্রাণহানি ঘটে।

বৃষ্টিতে শত শত গ্রাম প্লাবিত ও ভূমিধসের আশঙ্কা তৈরি হওয়ায় কর্তৃপক্ষ ঝুঁকিতে থাকা স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া শুরু করছে। এছাড়া টানা এই বৃষ্টির কারণে অনেক জায়গায় বাঁধ উপছে পানি ঢুকে পড়ছে আশপাশের গ্রামগুলোতে।

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ভারতের বাণিজ্যিক রাজধানীখ্যাত মুম্বাই থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টির পানিতে তালিয়ে যাওয়া ছোট্ট একটি গ্রামে ভূমিধসের ঘটনায় অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে বলে শুক্রবার বিকেল পর্যন্ত জানতে পেরেছেন তারা।

রাজ্যটির সাতারা ও রায়গর জেলায় বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধসে আরও কয়েক ডজন মানুষ আটকা পড়েছেন। এখনো পর্যন্ত তাদের কোনো খোঁজ পাওয়া যায়নি। বেশ কিছু স্থানে উদ্ধার অভিযান চলছে। ভারি বৃষ্টি ও নদীগুলো প্লাবিত হওয়ায় উদ্ধারকর্মীরা অভিযানের জন্য প্রয়োজনীয় যানবাহন ও সরঞ্জাম নিয়ে ঘটনাস্থলে পৌঁছাতে জটিলতার মুখে পড়ছে।

পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে গত কয়েকদিন ধরেই ভারি বর্ষণ হচ্ছে। গত সপ্তাহে মুম্বাইয়ের কয়েকটি এলাকায় প্রবল বৃষ্টির মধ্যে ভূমিধসে অন্তত ২৫ জনের মৃত্যু হয়। আগামী কয়েকদিন ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়ে ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement