২২ জুন, ২০২৪, শনিবার

কম সময়ে মাথাব্যথা কমানোর ৫ উপায়

Advertisement

মাথা ব্যথা খুব সাধারণ একটি সমস্যা। অনেক সময় লক্ষ্য করা যায় চায়ের আড্ডায়, খেলাধুলায় বা ঘুরতে যাওয়ায় হঠাৎ করে মাথা ব্যাথা অনুভূত হয়। তবে মাইগ্রেনের সমস্যায় যারা ভোগেন বিশেষ করে তারা প্রায় প্রতিদিনই কখনও না কখনও প্রচণ্ড মাথাব্যথার সম্মুখীন হন। প্রচন্ড মাথাব্যথার কারণে কর্মক্ষেত্রেও যেমন প্রভাব পড়ে, ঠিক একই শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হতে হয়।

অনেকেই এ সমস্যা মাথাব্যথা থেকে বাঁচতে মুঠো মুঠো ওষুধ খেয়ে থাকেন। মাথাব্যথার ওষুধ খেয়ে উপকার মিললেও দীর্ঘস্থায়ী ক্ষতির মুখে পড়তে যাচ্ছে আপনার শরীরের গুরুতত্বপূর্ণ সব অঙ্গ।

বেশি পরিমাণে ব্যথার ওষুধ খাওয়ার ফলে লিভার ও কিডনিতে এর মারাত্মক প্রভাব পড়তে পারে। তা ছাড়াও মাথাব্যথা কমাতে ভরসা রাখতে পারেন ঘরোয়া উপায়ে।

কম সমেয় মাথাব্যথা কমানোর ৫ উপায় –

১. যখন বুঝতে পারবেন মাথাব্যথা শুরু হয়েছে তখন এক কাপ হালকা গরম পানি পান করুন। বদহজমের কারণেও অনেক সময় মাথাব্যথা হয়। তখন গরম পানি পান করতে পারলে দ্রুত কমবে। শরীরে পানির ঘাটতি হলেও মাথাব্যথা হতে পারে। দিনে কমপক্ষে ৮ গ্লাস পানি পান করুন।

২. মাথা ব্যথা দূর করতে আপেলও বেশ কার্যকর। ঘরে যদি আপেল থাকে তাহলে মাথাব্যথা সারাতে সেটিও কাজে লাগাতে পারেন। ২ টুকরো আপেলের উপর সামান্য লবণ ছড়িয়ে খান, মাথাব্যথার তীব্রতা কমবে।

৩. অনেকেই অকুপ্রেশারের কথা জেনে থাকবেন। অনেক পুরোনো এই পদ্ধতির মাধ্যমেও মাথাব্যথা কমানো যায়। সে জন্য বাম হাতের বুড়ো আঙুল ও তর্জনির মাঝখানের অংশে ডান হাতের বুড়ো আঙুল ও তর্জনি দিয়ে চেপে ধরুন। পরে ওই স্থানটি ম্যাসাজ করুন। অল্প কিছুক্ষণের মধ্যেই মাথাব্যথা কমবে।

৪. আমাদের ঘরে প্রায় অনেক সময় লবঙ্গ পাওয়া যায়। একটি ছোট কাপড়ের টুকরায় ভেজে নেওয়া লবঙ্গ নিয়ে মুড়িয়ে নিন। তারপর নাকের সামনে কাপড়ের পুটুলি ধরে কিছুক্ষণ ঘ্রাণ নিন। দেখবেন লবঙ্গের গন্ধেই মাথাব্যথা সেরে যাবে।

৫. মাথাব্যথা কমাতে আদা দুর্দান্ত কাজ করে। মাথাব্যথা শুরু হলেই এক টুকরো আদা মুখে রেখে দিন। অনুভব করতে পারবেন কিছুক্ষণের মধ্যেই মাথাব্যথা কমে যাবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement