২২ জুন, ২০২৪, শনিবার

এক বছরের মধ্যেই যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে আল-কায়েদা: মার্কিন গোয়েন্দা

Advertisement

আগামী এক থেকে দুই বছরের মধ্যেই আল কায়েদা ফের যুক্তরাষ্ট্রে ৯/১১-র মতোই বড় ধরনের সন্ত্রাসী হামলা চালানোর মতো সক্ষমতা অর্জন করে ফেলতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন গোয়েন্দারা।
মার্কিন ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সির পরিচালক লেফটেন্যান্ট জেনারেল স্কট বেরিয়ার মঙ্গলবার এক গোয়েন্দা সম্মেলনে বলেন, বর্তমান মূল্যায়ন সম্ভবত, কম করে হলেও, আল-কায়েদা অন্তত যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হয়ে উঠতে পারে। বেরিয়ার বলেন, ‘আমরা সব ধরনের তথ্য উৎস এবং প্রবেশাধিকারের সুযোগ নিয়ে আফগানিস্তানে ফিরে যাওয়ার উপায় নিয়ে চিন্তা করছি। আমরা সেই প্রচেষ্টাকে অগ্রাধিকার দিচ্ছি। আমরা এটিকে অগ্রাধিকার দিতে থাকব। কিন্তু আমাদের খুব দুষ্প্রাপ্য সম্পদের ভারসাম্য বজায় রাখতে সতর্ক থাকতে হবে।
সিআইএর উপ-পরিচালক ডেভিড কোহেন বলেন, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি ইতিমধ্যেই আফগানিস্তানে ওসামা বিন লাদেনের নেতৃত্বাধীন সন্ত্রাসী গোষ্ঠীর নিজেকে পুনরায় প্রতিষ্ঠিত করার কার্যকলাপ দেখতে পাচ্ছে। এক থেকে দুই বছরের সময়সীমার মধ্যেই তারা পুনরায় বেশ শক্তিশালী হয়ে উঠতে পারে। উভয় গোয়েন্দা নেতা মঙ্গলবার ওয়াশিংটনের শহরতলিতে গোয়েন্দা ও জাতীয় নিরাপত্তা জোট এবং অলাভজনক গোষ্ঠী এএফসিইএ -এর আয়োজনে একটি শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখেন।
তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তারা জোর দিয়েছিলেন যে, আফগানিস্তানের ভিতরে কী চলছে তা বোঝার এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ওভার-দ্য-হরাইজন’ সক্ষমতা থাকবে, যার মধ্যে সম্ভবত ড্রোন হামলাও অন্তর্ভুক্ত থাকবে।
ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক এভ্রিল হেইনেস সোমবার বলেছেন, আন্তর্জাতিক সন্ত্রাসীদের কাছ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি এসেছে ইয়েমেন, সোমালিয়া, সিরিয়া এবং ইরাকের মতো দেশগুলো থেকে। দুই দশকের আমেরিকান সেনা উপস্থিতি শেষ হওয়ার পর আফগানিস্তান সেই তালিকায় আরও নিচে নেমে এসেছে।
হেইনেস একই সম্মেলনে বলেছিলেন, ‘আমরা তালিকার শীর্ষে- আফগানিস্তানকে অগ্রাধিকার দিই না। আমরা যা দেখছি তা হল ইয়েমেন এবং সোমালিয়া, সিরিয়া এবং ইরাক। এখানেই আমরা সবচেয়ে বড় হুমকি দেখতে পাই’।
কিন্তু আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রে হামলা চালানোর জন্য আল-কায়েদার সক্ষমতা ফিরে পাওয়ার সাধারণ সতর্কতা নতুন নয়। প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জুন মাসে এক সিনেট কমিটিকে বলেছিলেন যে ‘তাদের এই ক্ষমতা বিকাশে সম্ভবত দুই বছর সময় লাগবে’।
তবে গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ সন্ত্রাসীদের কাছ থেকে আরও তাৎক্ষণিক হুমকি আছে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement