২২ জুন, ২০২৪, শনিবার

ট্রাম্প যুদ্ধের ডাক দিতে পারে আশঙ্কায় চীনে মার্কিন জেনারেলের ফোন

Advertisement

ট্রাম্প যুদ্ধের ডাক দিতে পারে আশঙ্কায় মার্কিন এক শীর্ষ জেনারেল গোপনে তার চীনা প্রতিপক্ষকে দুইবার ফোন করেছিলেন। তার আশঙ্কা ছিল, নির্বাচনে হেরে যাওয়ার আশঙ্কায় চীনের বিরুদ্ধে যুদ্ধের ডাক দিতে পারেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটন পোস্ট পত্রিকার বরাত দিয়ে এ তথ্য জানায় আল জাজিরা।
চীনের পিপলস লিবারেশন আর্মির জেনারেল লি জুচেংকে ফোন করেছিলেন প্রেসিডেন্টের সামরিক উপদেষ্টা ও সামরিক বাহিনীর কমান্ডার জেনারেল মার্ক মিলি। প্রথমবার ছিল গত বছরের ৩০ অক্টোবর, প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র চার দিন বাকি ছিল তখন। এরপর মার্কিন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলার দুদিন পর ৮ জানুয়ারি আবার ফোন করেন।
ফোনালাপে মিলি জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের অবস্থা স্থিতিশীল আছে ও তারা আক্রমণ করতে যাচ্ছেন না। আর যদি আক্রমণ হয়ও তিনি লি’কে আগে সতর্ক করে দেবেন। সাংবাদিক বব উডওয়ার্ড ও রবার্ট কোস্টার নতুন বই থেকে এ তথ্য জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। বিভিন্ন সূত্রের সাক্ষাৎকারের ভিত্তিতে লেখা প্রকাশ হবে আগামী সপ্তাহে।
আরও বলা হয়, মিলি তৎকালীন সিআইএ পরিচালক জিনা হ্যাস্পেল এবং জাতীয় নিরাপত্তা সংস্থার প্রধান পল নাকাসোন সহ অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেও আলোচনা করেন। ট্রাম্প অযৌক্তিক কিছু করতে পারে এমন উদ্বেগের মধ্যে সতর্ক থাকার প্রয়োজন বলে উল্লেখ করেন। হ্যাস্পেলকে উদ্ধৃত করে বলা হয়েছে ‘খুবই বিপজ্জনক পরিস্থিতি’।
এক বিবৃতিতে ট্রাম্প গল্পটিকে ‘সাজানো’ অবহিত করে সন্দেহ পোষণ করেন। তিনি কখনো চীন আক্রমণের চিন্তা করেননি বলেও উল্লেখ করেন। তবে এ বিষয়ে মিলি কোনো মন্তব্য করেননি।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement