২৩ এপ্রিল, ২০২৪, মঙ্গলবার

মার্কিন ভ্যাকসিন বাণিজ্যে স্বচ্ছতার আহ্বান বাংলাদেশের রাষ্ট্রদূতের

Advertisement

যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থাগুলোকে রপ্তানির ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন ওই দেশে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম। মঙ্গলবার (১৫ জুন) যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের আয়োজনে এক ভার্চুয়াল আলোচনায় এ আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানটিতে ইউএস চেম্বার অফ কমার্সের কর্মকর্তা এবং উবার, শেভরন, জেনারেল ইলেকট্রিক, মেটলাইফ, অ্যাবট, বোয়িং, পেপ্সিকো, গুগল, ফেসবুকসহ অন্যান্য কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি নিশা বিসওয়াল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, মার্কিন কোম্পানিগুলোকে উনয়নশীল দেশগুলোতে বাণিজ্যিকভাবে ভ্যাকসিন রপ্তানির অধিকতর সুযোগ সৃষ্টি এবং এ ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। এসময় তিনি বাংলাদেশের জনগণের জন্য পর্যাপ্ত ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করতে মার্কিন সরকার এবং বেসরকারি খাত উভয়ের সাথে কাজ চালিয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।

উন্নয়নশীল দেশগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন অনুদানের প্রশংসা করে রাষ্ট্রদূত শহীদুল ইসলাম বলেন, বাণিজ্যিকভাবে ভ্যাকসিন ক্রয় বাংলাদেশের মতো জনবহুল দেশের টিকাদান কার্যক্রমকে আরও গতিশীল করবে।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রাধিকার এবং কীভাবে বেসরকারি খাত দুদেশের মধ্যে ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার করতে ভূমিকা রাখতে পারে তা তুলে ধরেন। তিনি কোভিড-১৯ মহামারি দ্বারা সৃষ্ট অর্থনৈতিক প্রতিবন্ধকতাগুলো কাটিয়ে উঠতে দ্বিপক্ষীয় সহযোগিতা আরো জোরদার করার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বাংলাদেশের পণ্য বিশেষ করে তৈরি পোশাকের উপর কর হ্রাসের বিবেচনা করার আহ্বান জানান।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement