২৬ ফেব্রুয়ারি, ২০২৪, সোমবার

মুড়ি দিয়ে বেশ কিছু মজার খাবার

Advertisement

আজ আমরা জানবো মুড়ি দিয়ে শুধু মুড়ি মাখাই নয় তৈরি করা যায় আরও বেশ কিছু মজার খাবার, যা তৈরি করবেন খুব সহজেই। জেনে নিন কীভাবে তৈরি করবেন মুড়ির মজাদার মুখরোচক তিন পদ।

মুড়ির পকোড়া 

একটি পাত্রে মুড়ি, পেঁয়াজ কুচি, আলু সেদ্ধ, ধনিয়াপাতা কুচি, মরিচ কুচি, লবণ, গোলমরিচ, বেসন, চালের গুঁড়ো পরিমাণ মতো নিয়ে অল্প মাত্রায় পানি দিয়ে মিশ্রণটি মাখতে থাকুন। এ বার গোল গোল পকোড়ার আকারে বানিয়ে গরম তেলে ভেজে তুলে নিন। এবার ওপর থেকে চাটমশলা ছড়িয়ে পরিবেশন করন গরম গরম মুড়ির পকোড়া।

মুড়ির চিল্লা

সমপরিমাণ সুজি ও মুড়ির গুঁড়া নিয়ে তাতে একে একে দই, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, গাজর কুচি, কাঁচা মরিচ কুচি, ধনিয়াপাতা কুচি ও স্বাদমতো লবণ দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার একটি ননস্টিক তাওয়ায় সামান্য মাখন লাগিয়ে প্যানকেকের মতো করে সেঁকে নিন। তৈরি হয়ে যাবে মুড়ির চিল্লা।

মুড়ির বার 

কড়াইতে পাতলা গুড় নিয়ে তাতে কিছুটা পানি মিশিয়ে ভালো করে জাল দিয়ে দিন। এরপর তার মধ্যে বাদাম কুচি, কাঠবাদাম কুচি, কিশমিশ কুচি আর মুড়ি দিয়ে মিনিট দুয়েক নাড়াচাড়া করে পাক দিয়ে নিন। এবার একটি চারপাশউঁচু থালায় ভালো করে ঘি লাগিয়ে মিশ্রণটি ছড়িয়ে দিন। গরম থাকা অবস্থাতেই একটি ছুরি দিয়ে বারের আকারের কাটার চিহ্ন দিয়ে রাখুন, এতে পরে কাটতে সুবিধা হবে। এরপর মিশ্রণটি ঠান্ডা ও শক্ত হয়ে গেলে সেই চিহ্ন ধরে আয়তকার আকৃতিতে কেটে পরিবেশন করুন মচমচে স্ন্যাকস বার।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement