২৭ জুলাই, ২০২৪, শনিবার

ডেঙ্গু নিয়ন্ত্রণ মেয়র-কাউন্সিলরদের একার পক্ষে সম্ভব নয়: মেয়র আতিক

Advertisement

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন ডেঙ্গু নিয়ন্ত্রণ শুধু মেয়র ও কাউন্সিলরদের একার পক্ষে সম্ভব নয়।

আজ (১৪ সেপ্টেম্বর) সকালে রাজধানীর মিরপুর-১ এলাকায় ১০ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টারে ‘সুস্থতার জন্য সামাজিক আন্দোলন’ শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় মেয়র এ কথা বলেন।

তিনি বলেন, শুধু মেয়র বা কাউন্সিলর কারও একার পক্ষে এডিস মশা এবং ডেঙ্গু মোকাবিলা করা সম্ভব নয়। সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে এডিস মশা এবং ডেঙ্গুকে সামাজিক আন্দোলনের মাধ্যমে মোকাবিলা করতে হবে। সেজন্য আলেম সমাজের ভূমিকাও অনেক।

মেয়র আরও বলেন, মসজিদের ইমাম বা খতিবরা শুক্রবারে জুম্মার নামাজের খুতবায় এবং পাঁচ ওয়াক্ত নামাজের সুবিধাজনক সময়ে আগত মুসল্লিদের উদ্দেশ্যে জনসচেতনতামূলক বার্তা প্রচারের মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে আরও গতিশীল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে লজ্জা পরিহার করে সুস্থতার জন্য চলমান সামাজিক আন্দোলনকে সফল করতে হবে।

সে সময় তিনি আরও বলেন, খেয়াল রাখতে হবে  নিজেদের বাসাবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান কিংবা অফিস-আদালত কোথাও যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, স্বাস্থ্য অধিদফতরের ব্রুটো ইনডেক্স অনুযায়ী মিরপুর এলাকায় এডিস মশার ঘনত্ব তুলনামূলক বেশি। ডিএনসিসি এলাকার ডেঙ্গু পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে রয়েছে সামাজিক আন্দোলনের সুফল হিসেবেই।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement