৩ মার্চ, ২০২৪, রবিবার

মোংলায় বিদেশি জাহাজের ধাক্কায় ডুবলো সার বোঝাই জাহাজ

Advertisement

মোংলা বন্দরের পশুর নদীতে সার বোঝাই একটি শাহজালাল এক্সপ্রেস-২ নামে একটি লাইটার জাহাজ ডুবে গেছে। 

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দিবাগত রাত সাড়ে ৩টায় বন্দরের হারবাড়িয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। 

ডুবে যাওয়া লাইটার জাহাজটিতে ৫০০ মেট্রিকটন সার (এমওপি) ছিল। দুর্ঘটনার সময় জাহাজটিতে থাকা ৯ জন নাবিক নদীতে ছিটকে পড়ে গেলে পরে কোস্টগার্ড তাদেরকে উদ্ধার করে। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহীন মজিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মোংলা বন্দরের হারবাড়িয়া-৯ এ অবস্থান করা লাইব্রেরিয়া পতাকাবাহী ‘এমভি ভিটা অলেম্পিক’ থেকে সার বোঝাই করে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে যাচ্ছিল লাইটার জাহাজ শাহজালাল এক্সপ্রেস-২। পথিমধ্যে হারবাড়িয়া-৮ এ ক্লিংকার নিয়ে অবস্থান করা ‘সুপ্রিম ভ্যালর’ নামে বিদেশি একটি জাহাজ টার্ন করার সময় ধাক্কা লাগলে লাইটার জাহাজটির ইঞ্জিন রুমে পানি ঢুকে পড়ে। 

এসময় লাইটারটিতে থাকা ৯ জন নাবিক নদীতে পড়ে যায়। পরে নদীতে ভাসতে থাকা এই ৯ জনকে কোস্টগার্ড এসে উদ্ধার করে। দুর্ঘটনার পর বন্দরের নৌ চ্যানেল স্বাভাবিক রয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ডুবে যাওয়া লাইটার জাহাজ শাহাজালাল এক্সপ্রেস-২ এর সার্ভে সনদ ও রেজিষ্ট্রেশন সব ঠিক আছে। দুর্ঘটনাস্থলে ডেপুটি হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহাদাৎ হোসেনের নেতৃত্বে একটি দল পৌঁছে সেখানে মার্কিন বয়া স্থাপন করেছে। একই সঙ্গে ঘটনার তদন্ত করছেন।

এদিকে, বন্দর কর্তৃপক্ষ থেকে লাইটার জাহাজটির মালিক পক্ষকে ডেকে পাঠানো হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে এটি উঠাতে মালিক পক্ষকে নির্দেশনা দেওয়া হবে বলে জানান হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহীন মজিদ।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement