৩ মার্চ, ২০২৪, রবিবার

রংপুরের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে কিছু বই এখনো আসেনি

Advertisement

সারা দেশের ন্যায় রংপুরে পহেলা জানুয়ারি থেকে বই বিতরণ শুরু হলেও মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ে সব বই আসেনি। মাধ্যমিকে এখন পর্যন্ত ২৫ শতাংশ বই আসেনি। ফলে ষষ্ঠ থেকে দশম শ্রেণির অনেক শিক্ষার্থীই বছরের প্রথম দিকে নতুন বইয়ে স্পর্শ পায়নি। এদিকে প্রাথমিক ৯৫ শাতাংশ বই এসেছে এবং তা বিতরণ করা হচ্ছে এমনটাই দাবি করেছে প্রাথমিক শিক্ষা বিভাগ।

মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, মাধ্যমিক পর্যায়ে ষষ্ঠ থেকে দশম শ্রেণির সব বই এখনো আসেনি। বিভাগে ৩ হাজারের বেশি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা ১৪ লাখের ওপর। সরকারের সিদ্ধান্ত মোতাবেক পহেলা জানুয়ারি বই দেয়ার কথা থাকলেও এখনো অনেক শিক্ষার্থী বই পায়নি। তবে মাধ্যমিক বিভাগীয় শিক্ষা কর্মকর্তা বলছেন, বই আসছে। প্রত্যেক শিক্ষার্থীর কাছে এই মাসেই বই পৌঁছে যাবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, রংপুর জেলায় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা  দেড় হাজারের কিছু ওপরে। এ ছাড়াও কিন্ডারগার্ডেনসহ বেসরকারি বিদ্যালয় মিলে প্রায় দুই হাজার প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে বইয়ের চাহিদা প্রায় সাড়ে ২০ লাখ। প্রাথমিক শিক্ষা অফিসের দাবি, বিভাগে ৯৫ শতাংশ বই এসেছে। তা বিতরণ করা হচ্ছে।

রংপুর  বিভাগীয় প্রাথমিক শিক্ষা উপ-পরিচালক মোজাহেদুল ইসলাম বলেন, প্রাথমিকে চাহিদার  প্রায় সব বই এসেছে। সামান্য কিছু বাকি রয়েছে। এসব বই একদিনে মধ্যে এসে যাবে।

রংপুর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগীয় উপ-পরিচালক আক্তারুজামান জানান, মাধ্যমিক পর্যায়ের  ৭৫ থেকে ৮০ শতাংশ বই এসেছে।  বাকি বই আসছে। সময়মতো সব বই শিক্ষার্থীদের কাছে পৌঁছে যাবে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement