২৪ জুলাই, ২০২৪, বুধবার

রুপচর্চায় টমেটোর ব্যবহার

Advertisement

আমাদের ত্বকে দৈনন্দিন জীবনে নানারকম দাগ বা স্পট পড়ে। আর টমেটো আমাদের ত্বক ভালো রাখতে বেশ কার্যকরী। নিয়মিত টমেটো ব্যবহার করলে ত্বকের যত্নে খুব বেশি কিছুর প্রয়োজন পড়বে না। টমেটো রোদে পোড়া দাগ দূর করা, ব্রণ দূর করাসহ আরও অনেক উপকার করে থাকে। আমাদের দেশে টমেটো এখন সারা বছরই পাওয়া যায়। চাইলে ত্বকের যত্নে এটি সহজেই ব্যবহার করা যায়।

জেনে নিন ত্বকের যত্নে টমেটোর উপকারিতা ও ব্যবহার বিধি –

টমেটা মৃত কোষ দূর করে

বিভিন্ন কারণে আমাদের ত্বকে মৃত কোষ জমতে পারে। আমাদের ত্বক দূষণ, ধুলোবালি ইত্যাদি কারণে প্রচুর ময়লা ও তেল শোষণ করে থাকে। যার কারণে ত্বকের ছিদ্র আটকে যায়। তবে সাধারণ উপায়ে পরিষ্কার করলে এই সমস্যা থেকে রক্ষা পাওয়া যায় না। আর তখনই প্রয়োজন পড়ে সঠিকভাবে এক্সফলিয়েট করার। টমেটোতে পর্যাপ্ত পরিমাণ এনজাইম, যা এক্সফোলিয়েটর হিসেবে খুব ভালো কাজ করে। টমেটো পাল্প করে নিয়ে মুখে সরাসরি ঘষুন এক্সফোলিয়েট করার জন্য। তারপর পরিষ্কার পানিতে ধুয়ে ফেলুন।

ব্রণ দূর করে

আমাদের মাঝে অনেকেরই ব্রণের সমস্যা থাকে। তবে এই সমস্যা বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে খুব পরিচিত। অনেকে অনেক রকম মলম ব্যবহার করে থাকে। তাছাড়াও ব্রণ তাড়াতে ব্যবহার করতে পারেন টমেটো। টমেটো ত্বকের ব্রণ ও ফুসকুড়ি জাতীয় সমস্যা দূর করতে সাহায্য করে। টমেটো অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যযুক্ত। তাছাড়াও রয়েছে ভিটামিন এ এবং সি। এ দুই ভিটামিনও ব্রণ তাড়াতে কার্যকরী।

টমেটো ত্বকের তৈলাক্তভাব দূর করে

আম্লিক হওয়ায় এটি ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে টমেটো। তবে এর পাশাপাশি ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করে। যদি কেউ ত্বকের তৈলাক্তভাব নিয়ে সমস্যায় ভুগে থাকেন তাহলে নিয়মিত ত্বকে টমেটো ব্যবহার করতে পারেন। ফলে দ্রুত সমাধান মিলবে এবং ত্বক হবে সুন্দর।

ব্ল্যাকহেডস দূর করে টমেটো

অ্যাসিডিক বৈশিষ্ট্য রয়েছে টমেটোতে। এজন্য এটি ত্বকে ব্যবহার করলে তা ত্বকের অতিরিক্ত তেল ও জমে থাকা ময়লা দূর করে। যার কারণে সহজেই দূর হয় ব্ল্যাকহেডস।

বয়স ধরে রাখতে টমেটোর ভূমিকা

টমেটো চেহারায় বয়সের ছাপ পড়তে বাধা দেয়। টমেটোতে বিদ্যমান থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকে বলিরেখা পড়তে বাধা দেয়। তাতে বয়স বাড়লেও চেহারায় তার ছাপ পড়ে না। কোলাজেন এবং এলাস্টিনের গঠনকে উদ্দীপিত করে টমেটো। এমনকি ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখতে সাহায্য করে। যার ফলে ত্বক নরম থাকে।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement