১৭ জুন, ২০২৪, সোমবার

শেক্সপিয়ার আসলে শেখ জুবায়ের!

Advertisement

বিতর্কিত ও হাস্যরসাত্মক বক্তব্যের জন্য জুড়ি মেলা ভার মুফতি ইব্রাহিমের। সম্প্রতি  সামাজিক মাধ্যমে তার একটি পুরনো ভিডিও ভাইরাল হয়েছে। সেই ভিডিওতে তাকে বলতে দেখা যায়, ‘গাদ্দাফি বলেছেন বলেছেন শেক্সপিয়ার আসলে শেখ জুবায়ের। শেক্সপিয়ার ছিলেন অ্যারাবিয়ান।’ ভিডিওটি ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। এটি নিয়ে সমালোচনার করছেন নেটিজেনরা।

ওই ভিডিওতে মুফতি ইব্রাহিমকে দেখা যায় একটি ওয়াজ মাহফিলে বক্তৃতা করছেন। এ বিষয়ে কাজি মুফতি মোহাম্মদ ইব্রাহিম জানান, যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেটি সম্ভবত ১০-১২ বছর আগের। ওই মাহফিলে তিনি যা বলেছিলেন তা ছিল গাদ্দাফির কথা। গাদ্দাফি বলেছিলেন আরবের যেসব পরিবার হিজরত করেছিল শেক্সপিয়ার (শেখ জুবায়ের) তাদেরই বংশধর। মুফতি ইব্রাহিম গাদ্দাফির বক্তব্যেই এই তথ্য শুনেছেন।’

তিনি আরও জানান, ইংরেজদের নামের পরিবর্তনের ধারায় শেক্সপিয়ার নামটিও পরিবর্তন হয়েছে। যেমনটা পরিবর্তন হয়েছে ইসহাক থেকে আইজাক, ইবনে সিনা, এবেসিনা, ইউসুফ থেকে যোশেফ।

মহামারির শুরুর দিকে করোনার উৎপত্তি নিয়ে বক্তব্য দিয়ে তুমুল সমালোচনার মুখে পড়েছিলেন মুফতি ইব্রাহিম। তিনি করোনা টিকার গোপন ফর্মুলা জানেন বলেও দাবি করেছিলেন।

করোনার টিকা নিয়ে বলেছিলেন, ফাইজার তুরস্কের একটি ছেলে আবিষ্কার করেছে। সে আসলে মুসলিম।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement