২২ জুন, ২০২৪, শনিবার

বড় দরপতনের দিনে শেয়ার বিক্রির হিড়িক

Advertisement

বড় দরপতনের দিনে মঙ্গলবার ব্যাংক-বিমা কোম্পানির শেয়ারে দাম কমতে থাকে লেনদেনের শুরু থেকে, প্রায় ঘণ্টা দেড়েক পর থেকে দুটি খাতের পাশাপাশি কমতে শুরু করে আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দামও।

বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে ভয় ও আতঙ্ক ছড়িয়ে পড়ে এ তিন খাতের শেয়ার দাম কমায়। হঠাৎ করে সব খাতের শেয়ার বিক্রির হিড়িক পড়েছে। আর তাতে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে।

এ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক কমেছে ৭৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সূচক কমেছে ১৫৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও।

আজ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩৭৬টি প্রতিষ্ঠানে ৪৯ কোটি ৫৮ লাখ ২ হাজার ৯৩২টি শেয়ার হাত বদল হয়েছে। তার মধ্যে ৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩০০টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টির।

বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৭ দশমিক ৫৫ পয়েন্ট কমে ৭ হাজার ১৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২২ পয়েন্ট কমে ১ হাজার ৫৫৬ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে ২ হাজার ৬১১ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৯৭ কোটি ৪০ লাখ ৯ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৪০ কোটি ৫৩ লাখ ৪১ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বৃদ্ধি পেয়েছে।

আজ ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লঙ্কাবাংলা ফাইন্যান্সের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো লিমিটেড, তৃতীয় স্থানে ছিল বেক্সিমকো ফার্মার শেয়ার। এরপর যথাক্রমে ছিল প্যারামাউন্ট টেক্সটাইল, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ, ব্রিটিশ আমেরিকান টোবাকো লিমিটেড, লাফার্জহোলসিম, সাইফ পাওয়ার, আইপিডিসি ও ইসলামিক ফাইন্যান্স লিমিটেড।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement